অনেক সমস্যার সমাধানে এলাচ!
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ১৫:৩৭
অনেক সমস্যার সমাধানে এলাচ!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্নায় ব্যবহার্য অতিপ্রয়োজনীয় মসলা এলাচ। অন্য রান্না যেমন তেমন, মাংস রান্না যেন এলাচ ছাড়া অসম্ভব। এছাড়া ক্ষীর-পায়েশ-সেমাইসহ নানা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় এই মসলা।


তবে শুধু খাবারের স্বাদ বাড়ানো নয়, কিডনি ভালো রাখাসহ শারীরিক অনেক সমস্যার সহজ সমাধানও দেয় এলাচ। চলুন তবে জেনে আসি কী কী উপকার করে এই মসলা।


কিডনি ভালো রাখে


আমাদের দেশের একটি সাধারণ রোগ, কিডনিতে পাথর হওয়া। এর থেকে মুক্তি পেতে অস্ত্রোপচারও করাতে হয়। বিশেষজ্ঞদের কথায়, কিডনির স্বাস্থ্য ভালো রাখতে এলাচ দারুণ উপকারী। এটি কিডনি থেকে পাথর বের করতে সাহায্য করে।


পেটের সমস্যা কমায়


পেটের নানারকম সমস্যায় প্রায়ই জেরবার হয়ে পড়েন অনেকে। নিয়মিত এলাচ খেলে পেটের সমস্যা দ্রুত কমে যায়। বিশেষজ্ঞদের কথায়, পেট সংক্রান্ত সমস্যা থেকে অনায়াসে মুক্তি দিতে পারে মসলার এই উপকরণটি।


হৃদযন্ত্র ভালো রাখে


শীতকালে হৃদরোগের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। এই সময় হৃদযন্ত্রের আরও যত্ন নেওয়া জরুরি। নিয়মিত এলাচ খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। হৃদরোগের আশঙ্কা অনেকটাই কমে।


অন্ত্র ভালো রাখে


অন্ত্র খাবার হজমের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই এতে কোনো সমস্যা দেখা দিলে খাবার ঠিকমতো হজম হয় না। এলাচ অন্ত্র ভালো রাখতে সাহায্য করে।


ঘুমের সমস্যা কমায়


অনেকেই অনিদ্রার সমস্যায় নিয়মিত ভোগেন। তাতে বাড়ে ক্লান্তি। সারাদিন কাটে খুবই অবসাদগ্রস্ত অবস্থায়। শরীর লাগে দুর্বল, মাথা লাগে উলটপালট। নিয়মিত এলাচ খেলে ঘুমের সেই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।


সর্দি-কাশি কমায়


শীত মানেই সর্দিকাশির মৌসুম। এই সময় সর্দিকাশি কমাতে চায়ের মধ্যে এলাচ দিয়ে পান করলে দারুণ উপকার পাওয়া যায়।


মুখের দুর্গন্ধ উধাও করে


অনেকের মুখেই ভীষণ দুর্গন্ধ হয়। জনসমক্ষে গিয়ে কথা বলতে পারেন না। বললেও তাকে নিয়ে অস্বস্তিতে পড়েন অন্যরা। এই সমস্যা এড়াতে নিয়মিত এলাচ খাওয়া জরুরি। এতে কয়েকদিনেই মুখে দুর্গন্ধের সমস্যা মিটে যায়।


দাঁত ভালো রাখে


দাঁতের ক্ষয় হলে প্রতিদিনকার খাওয়াদাওয়ায় সমস্যা দেখা দিতে থাকে। এলাচ দাঁতের ক্ষয় আটকায়। এছাড়া এটি যেকোনো রকম সংক্রমণ থেকে দাঁতকে বাঁচিয়ে রাখে।


পেশি ভালো রাখে


এলাচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে পেশিগুলোকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই এত এত উপকার করে সহজলভ্য যে মসলাটি, সেটিকে প্রতিদিনের সঙ্গী বানালে ক্ষতি কী।


বিবার্তা/বর্ষা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com