মস্কোতে হামলায় ‘উগ্র ইসলামপন্থিরা’ জড়িত: পুতিন
প্রকাশ : ২৬ মার্চ ২০২৪, ১৬:৫৯
মস্কোতে হামলায় ‘উগ্র ইসলামপন্থিরা’ জড়িত: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে গত শুক্রবার ভয়াবহ সন্ত্রাসী হামলার তিনদিন পর উগ্র ইসলামপন্থীরা জড়িত বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তিনি আইএসের নাম উল্লেখ করেননি।


হামলার পর জঙ্গিগোষ্ঠী আইএস দায় স্বীকার করলেও এর পক্ষে বা বিপক্ষে এতদিন কোনো মন্তব্য করেনি ক্রেমলিন।


এছাড়া এই হামলার পেছনে ইউক্রেনও কোনো না কোনোভাবে জড়িত ছিল বলে দাবি জানিয়েছেন তিনি।


সোমবার (২৫ মার্চ) টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে এসব মন্তব্য করেন পুতিন।


পুতিন জানান, আমরা জানি যে অপরাধটি উগ্র ইসলামপন্থি দ্বারা সংঘটিত হয়েছে, যাদের আদর্শের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে ইসলামিক বিশ্ব।


ইউক্রেনের কথা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসীদের ইউক্রেনে পালানোর চেষ্টার কারণ তাদের সঙ্গে সম্পৃক্ততা আছে কিয়েভ প্রশাসনের। যারা ২০১৪ সাল থেকে আমাদের দেশের সাথে যুদ্ধে লিপ্ত হয়েছে।


পুতিন ইউক্রেনের দিকে আঙুল তুলে বলেন, অবশ্যই, এই প্রশ্নের উত্তর পাওয়া দরকার, কেন অপরাধ করার পরে সন্ত্রাসীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল? সেখানে তাদের জন্য কে অপেক্ষা করছিল?


পুতিন অবশ্য তার বক্তব্যে আইএসআইএল (আইএসআইএস) এর সহযোগীদের কথা উল্লেখ করেননি। যদিও এই সংগঠনটিই মস্কোতে হামলার দায় স্বীকার করেছে।


গ্রেফতারকৃত ৪ সন্ত্রাসী নিজেদের অপরাধ স্বীকার করেছে। বর্তমানে ভবনটির ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ চলছে। নিহতদের ফুল দিয়ে স্মরণ করেছে রাশিয়ানরা।


এর আগে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হামলার জন্য কাউকে দোষ দিতে অস্বীকার করেন এবং রাশিয়ায় তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।


এছাড়া যুক্তরাষ্ট্র গত ৭ মার্চ মস্কোর কর্তৃপক্ষকে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছিল বলে যে খবর বের হয়েছে সে বিষয়েও দিমিত্রি পেসকভ মন্তব্য করতে রাজি হননি। এই ধরনের যে কোনো গোয়েন্দা তথ্য গোপনীয় বলেও জানান তিনি।


মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৫০ জনের বেশি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২০০ জনের কাছাকাছি যাদের মধ্যে ৯৭ জন এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন। এই হামলাটিকে গত ২০ বছরের মধ্যে রাশিয়ায় সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com