মস্কোয় হামলার ভয়াবহ ভিডিও প্রকাশ আইসিসের
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৭:৫৪
মস্কোয় হামলার ভয়াবহ ভিডিও প্রকাশ আইসিসের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মস্কোয় যখন রাশিয়া ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের দোষ খুঁজছে, ঠিক তখনই নতুন একটি ভিডিও প্রকাশ করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার পর থেকেই তারা এর দায় স্বীকার করে আসছে। এর আগেও জঙ্গিগোষ্ঠীটি বিবৃতি দিয়েছে।


গত ২২ মার্চ মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে কনসার্টে ভয়াবহ হামলা চালানো হয়। এতে ১৪৩ জনের মৃত্যু হয়েছে। হামলার পর আইএস জানিয়েছিল, তাদের সঙ্গে (ইসলামবিরোধী) দেশগুলোর চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতেই এই হামলা চালানো হয়েছে। হামলায় আইএসের জড়িত থাকার কথাও বেশ জোরেশোরেই বলেছে যুক্তরাষ্ট্রও।


সংগঠনটির পরিচালিত সংবাদমাধ্যম ‘আমাক’-এ নতুন ভিডিওটি প্রকাশ করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, রাইফেল আর ধারালো ছুরি নিয়ে কনসার্ট হলের দিকে তেড়ে যাচ্ছে জঙ্গিরা। আর লোকজন প্রাণভয়ে ছুটছেন। তার মধ্যেই নির্মমভাবে গুলি চালাচ্ছে হামলাকারীরা। এতে অনেকে মেঝেতে লুটিয়ে পড়ছেন। একপর্যায়ে এক বন্দুকধারীকে বলতে শোনা যায়, ‘তাদের মেরে ফেলো, কোনো দয়া দেখিয়ো না।


অন্যদিকে রাশিয়ায় এই হামলার তীব্র নিন্দা করেছেন মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। জঙ্গি হামলার পরে রোববার দেশজুড়ে জাতীয় শোক পালন করেছে রাশিয়া। সাম্প্রতিককালের অন্যতম বড় সন্ত্রাসী হামলার শিকার হয়েছে রাশিয়া। ইতোমধ্যেই হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। তবে হামলা নিয়ে একে অপরকে দোষারোপ করছে রাশিয়া ও ইউক্রেন।


আপাতত ১১ জনকে গ্রেফতার করেছে রুশ প্রশাসন। তার মধ্যে ৪ জন কনসার্টে হামলা চালিয়েছে বলে অনুমান। এর মধ্যেই ভাইরাল হয়েছে কনসার্টে হামলার ভিডিও। জানা গেছে, ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কযুক্ত একটি সংবাদ সংস্থার টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রকাশিত হয়েছে এই ভিডিও।


সম্ভবত ক্রকার্স হলের লবিতে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে, জঙ্গিদের উদ্যত বন্দুকের সামনে ছোটাছুটি করছেন আতঙ্কিত জনতা। তার মধ্যেই লাগাতার গুলি চালাচ্ছে হামলাকারীরা। এদিক-ওদিক ছড়িয়ে রয়েছে মৃতদেহ। প্রায় দেড় মিনিটের ভিডিও জুড়ে তুলে ধরা ভয়াবহ নাশকতার দৃশ্য ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।


অন্যদিকে, রাশিয়ায় ভয়াবহ হামলার তীব্র নিন্দা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব ব্লিঙ্কেন। এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি বলেন, গত ২২ মার্চ মস্কোয় জঙ্গি হামলার তীব্র নিন্দা করছে আমেরিকা। ভয়াবহ হামলায় যারা নিজের প্রিয়জনদের হারিয়েছেন, সেই রুশ নাগরিকদের প্রতি আমাদের সমবেদনা।


সূত্র: দ্য গার্ডিয়ান, রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com