ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৭:০৩
ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেকর্ড তাপমাত্রার পর এক সপ্তাহ ধরে ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ব্রাজিলের দুই রাজ্য রিও ডি জেনিরো এবং স্পিরিটো সান্টোতে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে।


স্থানীয় প্রশাসন জানিয়েছে, রবিবার থেকে বৃষ্টিপাত কমে যাওয়ায় রাতারাতি পানির স্তর নেমে গেছে। তবে বন্যার কারণে একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে এবং উদ্ধার কাজ চালাতে বেগ পেতে হচ্ছে।


রবিবার (২৪ মার্চ) থেকে এসব এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে দৌড়ঝাঁপ শুরু করেছে উদ্ধারকর্মীরা।


বন্যা পরিস্থিতিকে স্থানীয় প্রশাসন ভয়াবহ পরিস্থিতি বলে বর্ণনা করেছে।


বন্যায় সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্পিরিটো সান্টোর মিমোসো ডু সুল পৌরসভা। এখানে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। বন্যায় এখানে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আপিকা পৌরসভায় মৃত্যু হয়েছে আরও দুজনের।


স্পিরিটো সান্তোর গভর্নর রেনাটো কাসাগ্রান্ডে পরিস্থিতিটিকে ‘বিশৃঙ্খল’ হিসাবে বর্ণনা করেছেন। তিনি জানান, রবিবার রাজ্যে মৃতের সংখ্যা চার থেকে বেড়ে ১৭ এ পৌঁছেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পৌরসভা ছিল মিমোসো ডো সুল, যেখানে বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অপিয়াকা পৌরসভায় আরও দুই জনের মৃত্যু হয়েছে।


তিনি আরও জানান, বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে ধ্বংসপ্রাপ্ত বাড়িঘর ও যাবাহন রাস্তায় ধ্বংসস্তূপ সৃষ্টি করেছে। ফলে উদ্ধারকারীদের সব জায়গায় পৌঁছাতে বেগ হচ্ছে। অন্তত ৫ হাজার ২০০ জনকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেয়া হয়েছে বলেও জানান তিনি।


অন্যদিকে প্রতিবেশী রাজ্য রিও ডি জেনেরিওতে অন্তত আটজন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই ভূমিধসের কারণে মারা গেছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। এর মধ্যে রাজধানী থেকে ৭০ কিলোমিটার দূরে পেট্রোপলিস শহরে ঝড়ের কারণে একটি বাড়ি ধসে পড়লে চারজনের মৃত্যু হয়।


একজন প্রতিবেশী এএফপিকে জানিয়েছেন, ওই বাড়ি থেকে ১৬ ঘণ্টারও বেশি সময় চাপা পড়ে থাকা একটি মেয়ে শিশুকে উদ্ধার করে উদ্ধারকারী দল। তার বাবাকে পাশে মৃত অবস্থায় পাওয়া গছে।


ব্রাজিলে ভয়াবহ তাপদাহের পর এই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা বলেন, বন্যার কারণে বহু মানুষ বাড়িঘর ছাড়া হয়েছে। এমন পরিস্থিতিতে তার সরকার ক্ষতিগ্রস্তদের সহযোগিতার ঘোষণা দিয়েছে। এদিকে গত সপ্তাহে রিও ডি জেনিরোতে ৬২ ডিগ্রি তামপাত্রা রেকর্ড করা হয়।


সূত্র: আল-জাজিরা


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com