কত টাকার বিনিময়ে মস্কোতে হামলা চালায় সন্ত্রাসীরা?
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৬:২৬
কত টাকার বিনিময়ে মস্কোতে হামলা চালায় সন্ত্রাসীরা?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় জড়িত সন্দেহে গ্রেফতার একজনকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, হামলা চালানোর জন্য তাকে প্রায় পাঁচ লাখ রুবল (৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।


রবিবার (২৪ মার্চ) রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানিয়েছে।


নিরাপত্তা বাহিনীর হাতে আটক সন্দেহভাজন ওই ব্যক্তি বলেছেন, ‘টাকার জন্য আমি ক্রোকাসে মানুষের ওপর গুলি ছুড়েছি। আমাকে প্রায় পাঁচ লাখ রুবল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।’


এ ঘটনায় ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জড়িতদের কঠোর শাস্তি দেওয়ার অঙ্গীকার করেছেন। আর রুশ গোয়েন্দারা এতে যুক্তরাষ্ট্রেরও হাত দেখেছেন।


তাসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, অংশগ্রহণ নিশ্চিত করার জন্য হামলার আগেই ওই ব্যক্তিকে কার্ডে প্রতিশ্রুত অর্থের অর্ধেক অগ্রিম পরিশোধ করা হয়েছিল। এছাড়া কাজ শেষ হওয়ার পর বাকি টাকা দেওয়া হবে বলেও জানানো হয়েছিল।


কিন্তু গ্রেফতারের আগে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের হাত থেকে পালাতে গিয়ে ওই ব্যক্তি কার্ডটি হারিয়ে ফেলেছেন। তাসের এই প্রতিবেদনের তথ্য অন্য কোনও সূত্রে যাচাই করা যায়নি।


এদিকে, হামলায় নিহতদের স্মরণে রোববার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে রাশিয়া।


শনিবার (২২ মার্চ) জাতির উদ্দেশে দেয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, সব হামলাকারীকে শনাক্ত ও গ্রেফতার করা হয়েছে। এই হামলার পেছনে যারাই রয়েছে তাদের সবাইকে শাস্তির আওতায় আনা হবে।


তিনি বলেন, হামলাকারীরা ইউক্রেনের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। এর ফলশ্রুতিতে সেদিকে নিরাপত্তা জোরদার করা হয়। প্রাথমিক তদন্তে জানা গেছে হামলাকারীদের সীমান্ত পার করে দিতে ইউক্রেনে একটি দল কাজ করছিল। ভয়াবহ ওই হামলাকে ‘বর্বর ও সন্ত্রাসী’ কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে পুতিন বলেন, শত্রুরা আমাদের বিভক্ত করতে পারবে না।


শুক্রবার (২২ মার্চ) রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। তখন সেখানে একটি কনসার্ট চলছিল। বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। ভয়াবহ এই হামলায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক। রাতের রক কনসার্টে প্রায় ৬ হাজার ২০০ মানুষ উপস্থিত ছিলেন। নিহতদের স্মরণে রবিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এদিকে হামলার পরপরই ইসলামিক স্টেট- খোরাসান এর দায় স্বীকার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com