সন্ত্রাসী হামলার শংকায় ফ্রান্সে সর্বোচ্চ সতর্কতা জারি
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৫:৪২
সন্ত্রাসী হামলার শংকায় ফ্রান্সে সর্বোচ্চ সতর্কতা জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার পর সন্ত্রাসী হামলার আশঙ্কায় ফ্রান্সে সতর্ক সংকেতের মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ করেছে। গতকাল রবিবার জ্যেষ্ঠ নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বৈঠকের পর প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল এ তথ্য জানান।


সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক পোস্টে গ্যাব্রিয়েল আতাল বলেন, মস্কোয় হামলার ঘটনায় ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকারকে কেন্দ্র করে এবং আমাদের দেশের ওপর হামলার হুমকি বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।


ফ্রান্সে সন্ত্রাসী হামলার হুমকি সংক্রান্ত সতর্কব্যবস্থার তিনটি মাত্রা আছে। ফ্রান্সে অথবা বিদেশে কোনো হামলা হলে বা হামলা অত্যাসন্ন বলে আশঙ্কা করা হলে সর্বোচ্চ মাত্রার সতর্ক সংকেতটি সক্রিয় করা হয়।


সর্বোচ্চ মাত্রার সতর্কতা জারির আওতায় গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনাগুলোয় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। যেমন রেলস্টেশন, বিমানবন্দর, ধর্মীয় স্থান ও বিভিন্ন জনসমাগমের জায়গায় সশস্ত্র বাহিনীর টহল জোরদার করা হয়। প্যারিসে অলিম্পিক গেমসের আয়োজন হওয়ার কয়েক মাস আগে এই সিদ্ধান্ত নেয়া হল দেশটিতে।


গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। সেই সঙ্গে বিস্ফোরণ ঘটানো হয়। এতে ওই হলে আগুন ধরে যায়। ধসে পড়ে ছাদ। নিহত হয়েছেন ১৩৭ জন। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার পরপরই এর দায় স্বীকার করেছে আইএস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com