নাইজেরিয়ার অপহৃত স্কুল শিক্ষার্থীরা মুক্ত
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৯:০৪
নাইজেরিয়ার অপহৃত স্কুল শিক্ষার্থীরা মুক্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অপহরণের দুই সপ্তাহেরও বেশি সময় পর পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কাদুনা এলাকার স্কুল থেকে অপহৃত প্রায় ৩০০ নাইজেরিয়ান শিশুদের মধ্যে অন্তত ১৩৭ জনকে দেয়া হয়েছে। মুক্তিপণ দেয়ার সময়সীমা শেষ হওয়ার আগেই অক্ষত অবস্থায় তাদের মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।


২৪ মার্চ, এক প্রতিবেদনে বিবিসি জানায়, চলতি মাসে উত্তর-পশ্চিমাঞ্চলের শহর কুরিগা থেকে তাদের অপহরণ করা হয়েছিল।


মোটরসাইকেল আরোহী বন্দুকধারীরা গত ৭ মার্চ কুরিগা স্কুলে আক্রমণ করে এবং নিরাপত্তা বাহিনী পৌঁছানোর আগেই শিশুদের জঙ্গলের দিকে অপহরণ করে নিয়ে যায়। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে যে, হামলার সময় মোট ২৮৭ জন ছাত্র অপহৃত হয়েছিল। তাদের মধ্যে অন্তত ১০০ জনের বয়স ১২ বছর বা তারও কম ছিল।


এ অপহরণের ঘটনায় নিরাপত্তাহীনতার প্রশ্নে দেশব্যাপী সমালোচনার ঝড় উঠে।


কাদুনা রাজ্য গভর্নর উবা সানি এক বিবৃতিতে বলেন, ‘অপহৃত কুরিগা স্কুলের শিশুদের অক্ষত অবস্থায় ছেড়ে দেয়া হয়েছে।’ তবে তাদের অবস্থা কেমন ছিল সে ব্যাপারে বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি।


বিবৃতিতে কুরিগা স্কুল শিক্ষার্থীদের অক্ষত অবস্থায় ফিরিয়ে আনার জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবুর প্রশংসা করেন কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি।


তিনি বলেন, নাইজেরিয়ার স্কুল শিক্ষার্থীদের উদ্ধার করার ঘটনায় সাহসিকতা, দৃঢ়তা এবং প্রতিশ্রুতি রক্ষার জন্য সেনাবাহিনী ধন্যবাদ পাওয়ার যোগ্য।


তিনি সেনাবাহিনী, প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং স্কুল শিক্ষার্থীদের নিরাপদে বাড়ি ফেরার জন্য প্রার্থনা করা নাইজেরিয়ার সকল নাগরিককে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এটি সত্যিই আনন্দের দিন।’


নাইজেরিয়ার সামরিক মুখপাত্র মেজর জেনারেল এডওয়ার্ড বুবা এক বিবৃতিতে বলেছেন, জামফারা রাজ্যে ১৩৭ শিশুকে উদ্ধার করা হয়েছে। একটি ছিটমহলটি তাদের স্কুল থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত।


এ অপহরণের জন্য স্থানীয়ভাবে ডাকাত হিসেবে পরিচিত অপরাধী চক্রকে দায়ী করা হয়। মুক্তিপণের জন্য তারা প্রায় এ ধরনের কাজ করে থাকে।
এদিকে স্বজনরা জানান, অপহরণকারীরা শিক্ষার্থীদের ফেরত দেয়ার জন্য মোটা অঙ্কের অর্থ দাবি করে। কিন্তু প্রেসিডেন্ট টিনুবু বলেন, তিনি নিরাপত্তা বাহিনীকে অপহরণকারীদের কোন অর্থ না দেয়ার নির্দেশ দিয়েছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com