কিয়েভ ও লেভিভ অঞ্চলে বিমান হামলা রাশিয়ার
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৬:১১
কিয়েভ ও লেভিভ অঞ্চলে বিমান হামলা রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও পশ্চিমের লেভিভ অঞ্চলে আকাশপথে হামলা চালিয়েছে রাশিয়া।


২৪ মার্চ, রবিবার এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে ইউক্রেনের উপর ৫৭টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করেছে রাশিয়া।


কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রুশ হামলা প্রতিহত করতে নামার পর রাজধানীতে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে।


প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী, রুশ হামলায় কোনো হতাহত বা বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো।


সের্হি পপকো টেলিগ্রামে বলেন, রবিবারের প্রথম দিকে বেশ কয়েকটি বিস্ফোরণে কিয়েভ কেঁপে ওঠে। ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী রাজধানী এবং এর আশেপাশে প্রায় এক ডজন রাশিয়ার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।


আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে, লক্ষ লক্ষ বেসামরিক নাগরিকের কথা বিবেচনা না করেই রাশিয়া নির্বিচারে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে চলেছে, পপকো আরও যোগ করেন।


এদিকে রুশ হামলার জেরে সীমান্তের কাছের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিতে নিজেদের যুদ্ধবিমান সক্রিয় করেছে প্রতিবেশী পোল্যান্ডের সশস্ত্র বাহিনী।


পোল্যান্ডের সশস্ত্র বাহিনী বলেছে যে, রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র পোলিশ আকাশসীমা লঙ্ঘন করেছে। পোলিশ ও তার মিত্রদের যুদ্ধবিমানগুলো সক্রিয় করা হয়েছে। এর ফলে শব্দের মাত্রা বাড়তে পারে, বিশেষ করে দেশটির দক্ষিণ-পূর্ব অংশে।


ইউক্রেনের বিমান বাহিনী ২৯টি রাশিয়ার ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৮টি এবং ২৮টি সশস্ত্র ড্রোনের মধ্যে ২৫টি ধ্বংস করেছে, ইউক্রেনের বিমান বাহিনী টেলিগ্রাম মেসেজিং অ্যাপে এ কথা জানিয়েছে।


অন্যদিকে লেভিভের মেয়র অ্যান্ড্রি স্যাডোভি এক টেলিগ্রাম পোস্টে বলেন, সরাসরি ওই শহরে কোনো ড্রোন আঘাত হানতে পারেনি। তিনি বলেন, ওই অঞ্চলে গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র এবং ৭টি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে।


ইউক্রেন এর আগে দেশব্যাপী সতর্কতা জারি করে রাশিয়ার কৌশলগত বোমারু বিমান থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়ে সতর্ক করেছিল।


রাশিয়া কয়েক দিন ধরেই ইউক্রেনে বিমান হামলা চালাচ্ছে। সদ্য সমাপ্ত রুশ প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ায় দফায় দফায় হামলা চালিয়েছিল ইউক্রেন। এর প্রতিশোধ হিসেবে এখন ইউক্রেনে হামলা চালানোর কথা বলছে মস্কো।


রুশ হামলা নিয়ে ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট ব্রিঙ্ক আজ ভোরে এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট দিয়েছেন। তিনি বলেন, এই সপ্তাহে তৃতীয়বারের মতো ভোরের আলো ফোঁটার আগে পুরো ইউক্রেনকে বিমান হামলার সতর্কতার আওতায় রাখা হয়েছে। লোকজনকে নিরাপদে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


ব্রিজেট ব্রিঙ্ক আরো বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে, লাখো বেসামরিক নাগরিকের কথা বিবেচনা না করে রাশিয়া নির্বিচারে ইউক্রেনে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে চলছে।


ইউক্রেনে বিমান হামলার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য জানতে চেয়ে অনুরোধ জানিয়েছিল রয়টার্স। তবে তারা এই অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com