রাশিয়ার সমর্থনে পতাকার রঙে আলোকিত ‘বুর্জ খলিফা’
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৫:৪৩
রাশিয়ার সমর্থনে পতাকার রঙে আলোকিত ‘বুর্জ খলিফা’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে মুখোশধারী সন্ত্রাসী হামলার শিকারদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং রাশিয়ার সাথে তার সংহতি বাড়াতে রাশিয়ার পতাকার রঙে আলোকিত করা হয় দুবাইয়ের আকাশচুম্বী ভবন বুর্জ খলিফা।


বুর্জ খলিফার সম্মুখভাগে আরবি এবং ইংরেজিতে লেখা ছিল ‘সংযুক্ত আরব আমিরাত রাশিয়াকে সমর্থন করে’। এই পদক্ষেপ নিয়েছে দুবাই কর্তৃপক্ষ এবং ডেভেলপমেন্ট কোম্পানি ইমার। কয়েক মিনিট ধরে চলে এই শ্রদ্ধা প্রদর্শন।


বুর্জ খলিফার পাশাপাশি খলিফা বিশ্ববিদ্যালয়ের ভবন, তেল কোম্পানি ‘আবু ধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি’, প্রদর্শনী সংস্থা ‘আবু ধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টার’ এবং আরও কিছু ভবন রাশিয়ার পতাকার রঙে আলোকিত করা হয়েছিল।


সংহতির এই উদ্যোগটি সব ধরনের সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের স্পষ্ট বিরোধিতার নিশ্চিত করে। এটি আরও প্রমাণ করে যে সংযুক্ত আরব আমিরাত এ সন্ত্রাসী হামলার বিরুদ্ধে সংগ্রামে রাশিয়া এবং এর জনগণের পাশে রয়েছে।


গত শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষ কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন। গান শুরু হওয়ার কয়েক মিনিট আগে সশস্ত্র ব্যক্তিরা থিয়েটারে ঢুকে পড়েন। তারা নির্বিচার গুলি ছুড়তে শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ১৩৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে। যদিও এর আগে এক পরিসংখ্যানে ১৪৩ জনের মৃত্যুর খবর বলা হয়েছিল।


এই হামলাকে রাশিয়ার মাটিতে সংঘটিত সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করা হয়েছে। এতে ১৪৩ জন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়েছে।


মুখোশধারী বন্দুকধারীরা যারা জনপ্রিয় কনসার্ট ভেন্যুতে হামলা চালায় তারা তাদের সাথে বন্দুক এবং অগ্নিসংযোগকারী ডিভাইস বহন করে। প্রতিবেদনে বলা হয়েছে যে তারা সংখ্যায় পাঁচজন ছিল। ঘটনার পর কাউকে গ্রেফতার করা হয়নি। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একে নিজেদের মাটিতে ‘রক্তাক্ত’ হামলা বলে অভিহিত করেছে।


এ ঘটনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বর্বর সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন। মর্মান্তিক এ হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে রবিবার (২৪ মার্চ) রাশিয়ায় জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।


ইসলামিক স্টেট সন্ত্রাসী সংগঠন (আগে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া, আইএসআইএস নামে পরিচিত) শুক্রবার রাতে রাশিয়ার রাজধানী মস্কোতে হামলা চালানোর জন্য তার টেলিগ্রাম চ্যানেলে দায় স্বীকার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com