মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৫:২৯
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে একটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় ১৪৩ জন নিহত হয়। পরে ঘটনার দায় স্বীকার করে ইসলামিক স্টেট-খোরাসান (আইএসকে) শনিবার (২৩ মার্চ) হামলাকারীদের চার সদস্যের ছবি প্রকাশ করেছে। ছবি প্রকাশ করে আইএস বলেছে, কনসার্ট হলে হামলা চালিয়েছে এই চারজন। একই সঙ্গে জানিয়েছে হামলার কারণ ও নতুন কিছু তথ্য।


২৪ মার্চ, রবিবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।


প্রতিবেদনে বলা হয়েছে, ছবিটি ইসলামিক স্টেট সংশ্লিষ্ট সংবাদ সংস্থা ‘আমাক’-এর টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করা হয়েছে। আমাক এক বিবৃতিতে বলেছে, ইসলামের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোর সঙ্গে ইসলামিক স্টেটের তুমুল যুদ্ধের প্রেক্ষাপটে এই হামলা করা হয়েছে।


আইএসের বিবৃতিতে বলা হয়, শুক্রবারের ওই হামলায় চারজন অংশ নিয়েছিলেন। তাঁদের মুখোশ পরা ছবি প্রকাশ করেছে সংগঠনটি। বিবৃতিতে আরও বলা হয়েছে, তাদের ‘যোদ্ধাদের অনেকগুলো মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও বোমা’ ছিল।


তবে আইএসের প্রকাশিত ছবিতে হামলাকারীদের মধ্যে কেউই শনাক্তযোগ্য নয়। তাদের সকলেরই মুখ ঝাপসা করে দেয়া।


আমাক–এ প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ইসলামিক স্টেট ও (ইসলামবিরোধী) দেশগুলোর মধ্যে চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে এ হামলা চালানো হয়েছে। তবে মস্কোর হামলায় সন্ত্রাসী সংগঠনটির কোন শাখা জড়িত ছিল, তা আমাক বা টেলিগ্রামে খোলাসা করা হয়নি।


হামলার বিশদ বিবরণ দিয়ে আইএস বলেছে যে, চারজন হামলাকারীর মধ্যে তিনজন অনুষ্ঠানে ভিড়ের উপর বন্দুক এবং ছুরি নিয়ে আক্রমণ করেছিল এবং চতুর্থজন বিস্ফোরণ ঘটিয়েছিল। সন্ত্রাসী সংগঠনটি জানিয়েছে যে হামলার আগে অনুষ্ঠানস্থলে নিবিড় নজরদারি ছিল হামলাকারীদের।


আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিজেই হামলাটিকে "বছরের মধ্যে সবচেয়ে ভয়ংকর" হিসাবে বর্ণনা করেছে।


গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়ে হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ১৪৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে।


এদিকে ইসলামিক স্টেট হামলার দায় স্বীকার করলেও এর সঙ্গে ইউক্রেনের যোগসূত্র খুঁজছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হামলাকারী চার ব্যক্তি ইউক্রেনের দিকে পালিয়ে যাচ্ছিল। তারা সীমান্ত অতিক্রম করার আশা করছিল। পুতিন এই হামলাকারীদের ‘শত্রু’ এবং তাদের কর্মকাণ্ডকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ হিসেবে আখ্যা দিয়ে বলেছেন, যেসব রাষ্ট্র আন্তর্জাতিক সন্ত্রাসবাদকে পরাজিত করতে চায়, সেই রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ করতে রাশিয়া প্রস্তুত।


রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বরাত দিয়ে রবিবার (২৪ মার্চ) ক্রেমলিন জানিয়েছে, এই হামলায় চার সন্দেহভাজন বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। ইউক্রেনের সীমান্ত থেকে গ্রেফতার করা হয়েছিল। তাদের ইউক্রেনে যোগাযোগ ছিল। গ্রেফতারকৃতদের মস্কোতে স্থানান্তর করা হচ্ছে।


তবে ইউক্রেন এই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।


এর আগে, শুক্রবার (২২ মার্চ) রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। তখন সেখানে একটি কনসার্ট চলছিল। বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। ভয়াবহ এই হামলায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক। নিহতদের স্মরণে রোববার রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এদিকে হামলার পরপরই ইসলামিক স্টেট- খোরাসান এর দায় স্বীকার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com