মস্কোতে সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ৬০, দায় স্বীকার আইএসের
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ০৮:৪৮
মস্কোতে সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ৬০, দায় স্বীকার আইএসের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে বন্দুক হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৬০ জনে। সেই সঙ্গে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১৪৭ জনকে।


রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।


এদিকে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে।


রুশ তদন্ত সংস্থার সর্বশেষ বিবৃতিতে বলা হয়েছে, ‘এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্রোকাস সিটি হল কমপ্লেক্সে সন্ত্রাসী হামলার পর সেখান থেকে এ পর্যন্ত ৬০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন মোট ১৪৭ জন। তাদের নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।’


২২ মার্চ, শুক্রবার মস্কোর ক্রাসনোগোরস্ক এলাকার ক্রোকাস সিটি হলে রুশ ব্যান্ড দল পিকনিকের কনসার্ট উপভোগ করতে জড়ো হয়েছিলেন শত শত মানুষ। কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগে অডিটোরিয়ামে কয়েকজন বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে। কাছাকাছি সময়ে ওই ভবনে বোমা বিস্ফোরণও হয়।


প্রাথমিক তদন্তে জানা গেছে, হামলার পরপরই ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছে বন্দুকধারীরা। তাদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি।


ক্রোকাস সিটি হলের মোট আসন সংখ্যা ৬ হাজার ২০০টি। হলটির সিসিটিভি একটি ফুটেজে দেখা গেছে, কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে লোকজন যখন অডিটোরিয়ামে নিজেদের আসনে বসছেন— সে সময় হঠাৎ গুলির শব্দ হলটি কেঁপে ওঠে এবং তারা ছোটাছুটি শুরু করেন।


আর একটি ফুটেজে দেখা গেছে, চাপ চাপ রক্তের মধ্যে অচেতন অবস্থায় পড়ে আছেন কয়েকজন মানুষ।


নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, হঠাৎ আমাদের পেছনে গুলির শব্দ শোনা যায়। গুলিবর্ষণের পর বিস্ফোরণ কিনা জানি না। সবাই দৌড়ে এসকেলেটরের দিকে চলে যায়।


রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ছদ্মবেশী পাঁচ বন্দুকধারী ওই কনসার্ট হলে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি চালায়। রাশিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে, সন্ত্রাসীরা বিস্ফোরক দ্রব্য ব্যবহারের পাশাপাশি অটোমেটিক বন্দুক ব্যবহার করেছে। এতে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি হামলায় প্রথমে ৪০ জন নিহতের খবর পাওয়া যায়। যা পরবর্তীতে বেড়ে দাঁড়ায় ৬০ জনে।


বিবিসি বলছে, ৫০টির বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছেছে। সেই সঙ্গে রাশিয়ার ন্যাশনাল গার্ডের বিশেষ ইউনিটের সদস্যদেরও সেখানে পাঠানো হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ওই কনসার্ট হলের কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে ওই ভবন থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়।


এর আগে ২০০৪ সালে মস্কোর একটি স্কুলে শিক্ষার্থীসহ ১ হাজার মানুষকে জিম্মি করেছিল ইসলামপন্থী সন্ত্রাসীরা। শুক্রবারের হামলার আগ পর্যন্ত সেটি ছিল রাশিয়ায় ইসলামপন্থী সন্ত্রাসীদের সবচেয়ে বড় অপরারেশন।


প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্রোকাস সিটি হলে হামলা এবং ক্ষয়ক্ষতি সম্পর্কে যাবতীয় তথ্য জানানো হয়েছে বলে রয়টার্সকে বলেছেন রাশিয়ার কেন্দ্রীয় নিরপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সিস্টেম।


ক্রোকাস সিটি হলে হামলার কয়েক ঘণ্টার পর তার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com