মস্কোতে কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহত ৪০: এফএসবি
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ০২:০৬
মস্কোতে কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহত ৪০: এফএসবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে একটি কনসার্টে বন্দুকধারীদের হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। হামলায় অন্তত আরও ১০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।


২২ মার্চ, শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


এফএসবি এক বিবৃতিতে বলেছে, ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় আক্রান্তদের সহযোগিতা দিতে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। ক্রোকাস কমপ্লেক্সে জরুরি পরিস্থিতির পর স্পেশাল সার্ভিস সক্রিয় তল্লাশি অভিযান চালাচ্ছে। প্রাথমিক তথ্য অনুসারে, নিহত ৪০ ও আহত শতাধিক।


শুক্রবার মস্কোর একটি বড় কনসার্ট হলে যুদ্ধের পোশাক পরে বন্দুকধারীরা হামলা চালায়। রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলাকারীরা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে কনসার্টে উপস্থিত মানুষদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে। হামলাকারীরা বিস্ফোরকও ব্যবহার করেছে। এর ফলে মস্কোর পশ্চিমাঞ্চলে অবস্থিত ক্রোকাস সিটি হলে বড় ধরনের অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে।


এর আগে হামলায় বেশ কয়েকজন হতাহতের আশঙ্কার কথা জানিয়েছে রুশ বার্তা সংস্থাগুলো। তবে নির্দিষ্টভাবে কোনও সংখ্যা তখন জানায়নি রুশ সংবাদমাধ্যম।


হামলার সময় কনসার্টে ছিলেন ৬ সহস্রাধিক মানুষ


মস্কোতে ক্রোকাস সিটিহলে হামলার সময় কনসার্টে উপস্থিত ছিলেন ৬ হাজার ২০০ জন মানুষ। শুক্রবার (২২ মার্চ) কনসার্টে বন্দুকধারীরা হামলা চালায়। গুলিবর্ষণের পাশাপাশি তারা বিস্ফোরকও ব্যবহার করে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।


ভেন্যুটির ওয়েবসাইটের তথ্য অনুসারে, ক্রোকাস সিটি হলের ধারণক্ষমতা সাড়ে নয় হাজার। হামলার সময় যে কনসার্ট চলছিল সেটির টিকিট বিক্রি হয়েছে ৬ হাজার ২০০টি। রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের কনসার্ট ছিল তা।


পাঁচ বন্দুকধারী জড়িত: রুশ বার্তা সংস্থা


ইন্টারফ্যাক্স বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, হামলায় পাঁচ বন্দুকধারী অংশগ্রহণ করেছে। ধারণা করা হচ্ছে তারা যুদ্ধের পোশাক ও স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত ছিল।


বার্তা সংস্থা তাস-এর খবরে বলা হয়েছে, আগুন লাগা ভবনের ভেতরে এখনও মানুষ আটকা রয়েছেন।


ঘটনাস্থলে হেলিকপ্টার


তাস জানিয়েছে, ক্রোকাস সিটি হলে আগুন নেভানোর কাজে একটি হেলিকপ্টার পাঠানো হয়েছে।


ঘটনার প্রকাশিত ছবিতে ভবনটিতে ধোঁয়া ও আগুনের শিখা দেখা গেছে। এতে একটি শপিং মল ও কনসার্ট ভেন্যু রয়েছে।


মস্কো বিমানবন্দরে নিরাপত্তা জোরদার


ক্রাসনোগর্স্কের কনসার্ট হলে হামলার পর মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর রেলওয়ে স্টেশনগুলোও নিরাপত্তা জোরদার করছে।


‘বর্বরতার’ নিন্দা জানালেন চেচেন নেতা কাদিরভ


চেচেন নেতা রমজান কাদিরভ একটি বিবৃতিতে মস্কোর হামলাকে বর্বরতা উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, আমি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা, বর্বরতা এবং বেপরোয়া আচরণের তীব্র নিন্দা জানাই।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন ঘনিষ্ঠ মিত্র কাদিরভ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com