মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলা-‌বি‌স্ফোরণ, বহু হতাহতের শঙ্কা
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ০১:৫৪
মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলা-‌বি‌স্ফোরণ, বহু হতাহতের শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার রাজধানী মস্কোতে ক্রোকাস সিটি হলে প্রবেশ করে হামলা চালিয়েছে কয়েকজন ছদ্মবেশী বন্দুকধারী। স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে তারা এ হামলা চালিয়েছে।


২২ মার্চ, শুক্রবার রাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় অনির্দিষ্ট সংখ্যক লোক হতাহত হয়েছেন। তবে ঠিক কতজন আহত হয়েছে তা এখন পর্যন্ত পরিষ্কার নয়। এছাড়া কারা এই হামলাকারী তাও জানা যায়নি।


রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১০০ জন। কারা এই হামলাকারী তাও জানা যায়নি।


রাশিয়ার সংবাদ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, অন্তত ৫০ জন অ্যাম্বুলেন্সের ক্রু ঘটনাস্থলে হাজির হয়েছেন। ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, ঘটনাস্থল থেকে আগুন জ্বলছে এবং ভেন্যুর উপরে কালো ধোঁয়া উড়ছে।


রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, মস্কোর কাছে ক্রোকাস সিটি হলে তিন বন্দুকধারী ছদ্মবেশে প্রবেশ করে গুলিবর্ষণ শুরু করে। তবে আরেক রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স হামলাকারীরা সংখ্যা দুই থেকে পাঁচজন বলে উল্লেখ করেছে।


বার্তা সংস্থা তাস জানিয়েছে, হামলায় কয়েকজন মানুষ নিশ্চিতভাবে আহত হয়েছেন। সত্যতা নিশ্চিত হওয়া খবরে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন।


আরআইএ উল্লেখ করেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে। সেখানে দাঙ্গা পুলিশও মোতায়েন করা হয়েছে।


রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, কনসার্টে অংশ নেয়া অনেক মানুষ পালানোর চেষ্টা করছেন। এসময় একাধিক গুলির শব্দ শোনা গেছে।


আরও কয়েকটি ভিডিওতে দেখা গেছে, অনেক মানুষ রক্তাক্ত কনসার্ট হলের মেঝেতে পড়ে আছেন। আশঙ্কা করা হচ্ছে তারা নিহত হয়েছেন।


তাস জানিয়েছে, বন্দুক হামলার স্থানে একটি বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। পরে দ্বিতীয় আরেকটি বিস্ফোরণের কথাও জানিয়েছে রুশ সংবাদমাধ্যম।


দৈনিক পত্রিকা কমার্স্যান্ট একটি ভিডিও প্রকাশ করেছে। এতে কনসার্ট হল ভবনের উপরে ধোঁয়ার কুণ্ডলী দেখা গেছে।


রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স বলছে, পাঁচজনের একটি দল এই হামলায় জড়িত। তারা ক্রোকাস কনসার্ট হলে গুলি চালিয়েছে এবং বিস্ফোরণ ঘটিয়েছে। তারা ছদ্মবেশ ধারণ করে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে হামলা চালায়। রাশিয়ার আরেক সংবাদ সংস্থা তাস বলছে, ওই কনসার্ট হলে এখনো অনেক লোক আছেন এবং সেখানে আগুন জ্বলছে। আগুন নেভাতে সেখানে হেলিকপ্টার পাঠানো হয়েছে।


মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, ক্রোকাস সিটির শপিং সেন্টারে আজ ভয়াবহ ট্র্যাজেডি ঘটেছে। আমি হতাহতের প্রিয়জনের কাছে দুঃখিত। তিনি এসময় আরও বলেছেন, আহতদের জন্য সকল ধরনের সহযোগিতা সরবরাহ করা হবে। রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, ঘটনাস্থলে পুলিশ এবং অন্যান্য জরুরি পরিষেবা হাজির হয়েছে। কনসার্ট হলে এখনো কিছু লোক অবস্থান করছেন। এ ছাড়া রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com