বন্যার শঙ্কায় সৌদিতে রেড অ্যালার্ট
প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ২১:০৯
বন্যার শঙ্কায় সৌদিতে রেড অ্যালার্ট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার বিরূপ এবং প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হতে যাচ্ছে মরুর দেশ সৌদি আরব। রাজধানী রিয়াদ, বন্দরনগরী জেদ্দাসহ কয়েকটি শহরে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হচ্ছে। প্রতিকূল আবহাওয়ায় পবিত্র নগরী মক্কা-মদীনা ও তাবুকসহ বিভিন্ন জায়গায় উচ্চপর্যায়ের সতর্কবার্তা বা রেড অ্যালার্ট জারি করা হয়েছে।


সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিকূল আবহাওয়ার কারণে রিয়াদ, কাসিম, হাফর আল বাতিন এবং অন্যান্য বেশ কয়েকটি অঞ্চলে মঙ্গলবার (১৯ মার্চ) অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস স্থগিত করা হয়েছে।


দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি (এনসিএম) বিভিন্ন অঞ্চল, বিশেষ করে উত্তর তাবুক অঞ্চলে তীব্র বৃষ্টিপাতের শঙ্কায় রেড অ্যালার্ট জারি করেছে। উচ্চগতির বাতাস, দৃশ্যমানতা হ্রাস, শিলাবৃষ্টি এবং আকস্মিক বন্যার আশঙ্কা জানিয়ে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া সংস্থা।


বুধবার (২০ মার্চ) পর্যন্ত সৌদি আরবের বেশিরভাগ অঞ্চলে অব্যাহত বৃষ্টিপাতের সঙ্গে আবহাওয়া পরিবর্তনের কারণে জনসাধারণকে ‘চরম সতর্কতা’ অবলম্বন করার আহ্বান জানায় সিভিল ডিফেন্স বিভাগ।


এনসিএম মাঝারি থেকে ভারি বজ্রঝড়েরও পূর্বাভাস দিয়েছে। যার সঙ্গে তীব্র বাতাস, ধূলিঝড় এবং শিলাবৃষ্টি হতে পারে। যা মদিনা, তাবুক, মক্কা এবং বেশ কয়েকটি উত্তর ও উপকূলীয় অঞ্চলকে প্রভাবিত করবে। এ সময় বাসিন্দাদের নিরাপদ স্থানে থাকার এবং বন্যা বা বৃষ্টির পানি জমে থাকা এলাকা এড়িয়ে চলার জন্য বলা হয়েছে।


মক্কা অঞ্চলেও প্রতিকূল আবহাওয়া বিরাজমান। আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, ভারি বৃষ্টিপাত ও শিলাবৃষ্টি এ অঞ্চলের বিভিন্ন লোকালয়কে প্লাবিত করেছে। রিয়াদ ও অন্যান্য অঞ্চলে ভারি বৃষ্টিপাত ও সংশ্লিষ্ট অন্যান্য ঝুঁকির কারণে উদ্ভূত সংকট মোকাবেলায় কর্তৃপক্ষ সতর্ক অবস্থানে রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com