সোমালিয়ায় খোলা বাজারে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১০
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৪
সোমালিয়ায় খোলা বাজারে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি খোলা বাজারে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।


৭ ফেব্রুয়ারি, বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


এতে বলা হয়, বাকারা বাজারের কেন্দ্রস্থলে চারটি স্থানে বিস্ফোরণ ঘটেছে। বেশ কিছু দোকান সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। ২০ জনের বেশি আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার বিষয়ে তাৎক্ষণিক দেশটির সরকারের মন্তব্য পাওয়া যায়নি।


স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি জনপ্রিয় খোলা বাজারে বেশ কয়েকটি বিস্ফোরণে কমপক্ষে ১০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন।


বাকারা বাজারের ব্যবসায়ী হাসান আলী রয়টার্সকে বলেন, আমি ১০ জন নিহত এবং আরও ১৫ জন আহত হয়েছেন বলে বলে গণনা করেছি। আমার দোকান সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বাজারের কেন্দ্রস্থলে চারটি স্থানে বিস্ফোরণ ঘটেছে।


রয়টার্স বলছে, বিস্ফোরণের জন্য কে দায়ী তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় তবে সন্ত্রাসীগোষ্ঠী আল শাবাব প্রায়শই সোমালিয়া এবং অন্যান্য জায়গায় বোমা হামলা চালিয়ে থাকে। হামলার বিষয়ে দেশটির সরকারের মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।


বাকারা হচ্ছে মোগাদিসুর বৃহত্তম বাজার। জমজমাট এই বাজর থেকে শহরের বেশিরভাগ বাসিন্দা তাদের খাবার, কাপড়, ওষুধ, ইলেকট্রনিক্স এবং অন্যান্য আইটেম প্রতিদিন কিনে থাকেন।


বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটেছে, অনেক দোকান ধ্বংস হয়ে গেছে। মোগাদিসুর এরদোগান হাসপাতালের তিনজন নার্স রয়টার্সকে জানিয়েছেন, ২০ জনের বেশি আহত ব্যক্তিকে হাসপাতালে আনা হয়েছে।


বিস্ফোরণের বিষয়ে কোনো গোষ্ঠী এখনও দায় স্বীকার করেনি। তবে আল শাবাব নামে সন্ত্রাসী গোষ্ঠী প্রায়ই সোমালিয়া এবং অন্যান্য জায়গায় বোমা হামলা চালিয়ে থাকে। তারা এই বিস্ফোরণ ঘটাতে পারে।


আল শাবাব গত কয়েক বছর ধরে সোমালিয়ার ফেডারেল সরকার এবং আফ্রিকান ইউনিয়নের (এইউ) নির্ধারিত শান্তিরক্ষা বাহিনীর সাথে লড়াই করছে। শরিয়া আইনের নিজস্ব ব্যাখ্যার ওপর ভিত্তি করে নতুন সরকার প্রতিষ্ঠা করতে চাইছে এই গোষ্ঠীটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com