আকস্মিক লিথুয়ানিয়া সফরে জেলেনস্কি
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ১৯:১০
আকস্মিক লিথুয়ানিয়া সফরে জেলেনস্কি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিথুয়ানিয়ায় পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। আকস্মিক এই সফরে তিনি বাল্টিক অঞ্চলের তিন রাষ্ট্রে সফর করবেন। তার এই সফরে তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ এবং ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নে কিয়েভের যোগ দেয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন।


অঘোষিত এই সফরে বুধবার (১০ জানুয়ারি) জেলেনস্কি চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করতে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গীতানাস নাউসেদার সাথে দেখা করবেন বলে সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।


বুধবার জেলেনস্কি তার টুইটার হ্যান্ডলে বলেন, তিনি এর পর লাটভিয়া ও পরে এস্তোনিয়া যাবেন। পোস্টে তিনি লেখেন, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া আমাদের নির্ভরযোগ্য বন্ধু এবং নীতিগত অংশীদার। আজ, আমি তালিন ও রিগা যাওয়ার আগে ভিলনিয়াসে পৌঁছেছি।


এদিকে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট এক বিবৃতিতে জানিয়েছেন, তিনি নিজ দেশে প্রেসিডেন্ট জেলেনস্কিকে স্বাগত জানিয়েছেন যেখানে তারা চলমান যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোতে অন্তর্ভুক্তি বিষয়েও আলোচনা করা হবে।


জেলেনেস্কি জানান, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ড্রোন এবং আকাশপথে হামলা রুখতে এবং ড্রোন প্রতিরক্ষার প্রযুক্তিগত বিষয়ের উন্নয়ন নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হতে পারে।


এসময় জেলেনস্কি আরও বলেন, ডিসেম্বরের শেষদিকে এবং জানুয়ারির শুরু দিকে রাশিয়া আমাদের বেসামরিক নাগরিকদের স্থাপনা, ঘরবাড়ি, কিন্ডারগার্টেন, স্কুল-কলেজে বিমান হামলা চালায়। এই হামলায় আমাদের বহু বেসামরিক নাগরিক প্রাণ হারান। প্রাণ হারানো মানুষ এবং তাদের পরিবারের প্রতি আমি সহমর্মিতা জানাচ্ছি।


ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় কিছু ত্রুটি রয়েছে বলেও এসময়য় উল্লেখ করেন প্রেসিডেন্ট জেলেনস্কি। নিজেদের প্রতিরক্ষা ও প্রযুক্তিগত উন্নয়ন আনতে পারলে আমরা শত্রুদের ইউক্রেনের মাটি থেকে উৎখাত করতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন জেলেনস্কি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com