মানব পাচার সন্দেহে ফ্রান্সে যাত্রীবাহী ভারতীয় বিমান আটক
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩, ১৭:২৩
মানব পাচার সন্দেহে ফ্রান্সে যাত্রীবাহী ভারতীয় বিমান আটক
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানব পাচার সন্দেহে ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলীয় বিমানবন্দরে যাত্রীবাহী একটি উড়োজাহাজকে বসিয়ে রাখা হয়েছে। দুবাই থেকে রওনা দিয়ে নিকারুগুয়ার রাজধানী মানাগুয়াতে যাচ্ছিলো ভারতের ৩০৩ যাত্রীবাহী এয়ারবাস এ৩৪০ বিমানটি। সেই বিমানটিকে ‘মানব পাচারে’র চেষ্টার অভিযোগে আটক করেছে ফরাসি কর্তৃপক্ষ। বিরতির জন্য অবতরণ করার পর উড়োজাহাজটিকে আর উড়তে দেয়া হয়নি।


ফরাসি সংবাদমাধ্যমগুলো বলছে, এয়ারবাস এ৩৪০ উড়োজাহাজটি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে নিকারাগুয়ার রাজধানী মানাগুয়ায় যাচ্ছিল।


ফরাসি কৌঁসুলিরা জানিয়েছেন, বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) কারিগরি কারণে মাহনা বিভাগের ছোট বিমানবন্দর ভারতিতে উড়োজাহাজটি অবতরণ করে। ‘অজ্ঞাত উৎস থেকে সতর্কবার্তা’ পাওয়ার পর সেটি আর উড়তে দেওয়া হয়নি। পুলিশ বিমানবন্দরটিকে ঘিরে রেখেছে। এতে করে বেশ কয়েকজন যাত্রী আটকা পড়েছেন।


ফ্রান্সের প্রসিকিউটররা জানিয়েছেন, ওই যাত্রীরা নিকারুগুয়া থেকে অন্য দেশে পাড়ি জমানোর পরিকল্পনা করছিলেন, অজ্ঞাত সূত্রের কাছ থেকে এমন একটি তথ্য পান তারা। এই তথ্যের ভিত্তিতেই বিমানটি আটক করা হয়। এরপর দুই জনকে হেফাজতে নিয়েছে ফরাসি কর্তৃপক্ষ।


প্যারিসের পাবলিক প্রসিকিউটর অফিস সূত্রে খবর, ‘মানব পাচারে’র সন্দেহে রোমানিয়ান কোম্পানি লিজেন্ড এয়ারলাইন্সের বোয়িং এ৩৪০ ভ্যাট্রি বিমানবন্দরে আটক করা হয়েছে। ৩০৩ জন ভারতীয় যাত্রীকে নিয়ে বিমানটি দুবাই থেকে নিকারাগুয়ার উদ্দেশে রওনা দিয়েছিল। জ্বালানি ভরার জন্যই বিমানটি ভ্যাট্রি বিমানবন্দরে অবতরণ করে। গোপন সূত্রের খনরের এরপর বিমানটি আটক করে ফরাসি কর্তৃপক্ষ।


ফ্রান্সের স্থানীয় কর্মকর্তারা জানান, কোন পরিস্থিতিতে এবং কী উদ্দেশ্যে ভ্রমণ করা হচ্ছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে। যাত্রীদের কয়েকজন অবৈধ অভিবাসী বলে ধারণা করা হচ্ছে। দুই যাত্রীকে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে।


মাহনা বিভাগের প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় থেকে বলা হয়েছে, শুরুতে যাত্রীদের উড়োজাহাজের ভেতর অবস্থানের অনুমতি দেয়া হয়েছিল। পরে বিমানবন্দরে যাত্রীদের অপেক্ষা করার জায়গায় বিছানা করে তাদের থাকতে বলা হয়।


উড়োজাহাজটি রোমানিয়ার লিজেন্ড এয়ারলাইনসের মালিকানাধীন। প্রতিষ্ঠানটির আইনজীবী লিলিয়ানা বাকাইয়োকো ফ্রান্সের সংবাদমাধ্যম বিএফএমটিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তাঁরা ফরাসি কর্তৃপক্ষকে সহযোগিতা করতে প্রস্তুত আছেন। আগামী কয়েক দিনের মধ্যে উড়োজাহাজটি গন্তব্যের উদ্দেশে রওনা করতে পারবে বলে তিনি আশা করছেন।


বিমানটি আটক করার পরই ঘটনার তদন্তে নেমেছে ফ্রান্সের অর্গানাইজড ক্রাইম ইউনিট জুনালকো।


স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, বিমানটিতে থাকা ভারতীয়রা মার্কিন যুক্তরাষ্ট্র বা কানাডায় অবৈধভাবে প্রবেশের জন্য মধ্য আমেরিকায় ভ্রমণ করতে পারে। বিমানটি আটক করার পর মানব পাচারের জড়িত থাকার সন্দেহে দুই জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে জুনালকো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com