সুদানে রেড ক্রসের গাড়িবহরে হামলা, নিহত ২
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১৪:৩২
সুদানে রেড ক্রসের গাড়িবহরে হামলা, নিহত ২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানের রাজধানীতে ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি) এর মানবিক সাহায্যের গাড়ি বহরে হামলায় দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো সাতজন আহত হয়েছেন।


রেড ক্রসের ভাষ্যমতে, বেসামরিক নাগরিকদের উদ্ধারকাজে নিয়োজিত গাড়িগুলোতে সংস্থাটির প্রতীক সুস্পষ্টভাবে চিহ্নিত করা ছিলো। আহতদের মধ্যে তিনজন সংস্থাটির কর্মী বলে জানায় ইন্টারন্যাশনাল কমিটি ফর দ্য রেড ক্রস।


রবিবার (১০ ডিসেম্বর) এক বিবৃতিতে রেড ক্রস জানায় আহতদের মধ্যে তিনজন আইসিআরসি কর্মী রয়েছেন। আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।


বিবৃতিতে বলা হয়, তিনটি আইসিআরসি গাড়ি এবং তিনটি বাস সমন্বিত মানবিক গাড়িতে প্রায় ১০০ জন বেসামরিক নাগরিককে শহরটি থেকে ওয়াদ মাদানিতে স্থানান্তরের সময় হামলাটি ঘটে।


আইসিআরসি বলেছে, তারা এই আক্রমণে হতবাক এবং আতঙ্কিত।


এ হামলায় কাউকে দায়ী করা হয়নি। তবে, সুদানের সেনাবাহিনী বলেছে গাড়ি ব্যবহার করে একটি চুক্তি লঙ্ঘন করে তার প্রতিরক্ষামূলক অবস্থানের কাছে যাওয়ার পরে আগুনের মুখে পড়েছিল।


সেনাবাহিনীর মতে, আইসিআরসি গাড়ি বহর খার্তুমের সেন্ট মেরি চার্চ থেকে বিদেশী নাগরিকসহ বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়ে যাচ্ছিল।


আইসিআরসি বলেছে, ‌মানবিক অভিযানের জন্য অনুরোধ করা হয়েছিল এবং সংঘর্ষের পক্ষগুলির সাথে সমন্বিত হয়েছিল, যারা তাদের চুক্তি করেছে এবং প্রয়োজনীয় নিরাপত্তা গ্যারান্টি প্রদান করেছে।


একটি পৃথক বিবৃতিতে, আরএসএফ গাড়ি বহরে আক্রমণের জন্য সেনাবাহিনীকে অভিযুক্ত করেছে।


সুদানে চলমান রেড ক্রসের কার্যক্রমের প্রধান পিয়েরে ডোর্বস বলেন, রেড ক্রসের প্রতীকের প্রতি এধরনের বর্বরতা মেনে নেওয়া যায় না। আমাদের চিহ্নটির প্রতি সম্মান দেখানো আন্তর্জাতিক আইন অনুসারে সকলের জন্যই কর্তব্য।


সুদানের সেনাবাহিনী এবং প্যারামিলিটারি র্যা পিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে চলমান গৃহযুদ্ধ অষ্টম মাসে গড়িয়েছে। রবিবার (১০ ডিসেম্বর) পূর্ব আফ্রিকার আঞ্চলিক সংগঠন ইন্টারগভর্নমেন্টাল অথরিটি অন ডেভেলপমেন্ট জানায়, যুদ্ধবিরতি ও সামনাসামনি আলোচনার জন্য তারা দুইপক্ষেরই সম্মতি অর্জন করেছে।


দুই বছর আগে এক সেনাঅভ্যুত্থানের মধ্য দিয়ে সুদানের প্রধানমন্ত্রী ও তার মন্ত্রীপরিষদকে গ্রেফতার করা হয় এবং সরকার ভেঙে দেওয়া হয়। তখন থেকেই দেশটি সেনাবাহিনীর জেনারেলদের দ্বারা গঠিত একটি কাউন্সিলের মাধ্যমে পরিচালিত হচ্ছে। মূল বিরোধটি হচ্ছে সেনাবাহিনীর প্রধান এবং দেশটির তথাকথিত প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাতাহ আল-বোরহান এবং তার ডেপুটি ও আরএসএফের প্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর মধ্যে।


জাতিসংঘের এক হিসাব অনুযায়ী, এ পর্যন্ত প্রায় ৬০ লাখ সুদানের নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com