ভেনিসে নিষিদ্ধ হচ্ছে লাউড স্পিকার ও বড় পর্যটক দল
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৯:১৭
ভেনিসে নিষিদ্ধ হচ্ছে লাউড স্পিকার ও বড় পর্যটক দল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে পর্যটকদের অন্যতম জনপ্রিয় গন্তব্যের নাম ভেনিস। ইতালির এই শহরে প্রতি বছর হাজার হাজার পর্যটক ভিড় করেন। এ কারণে ভেনিস শহরে অর্থনীতির প্রধান উৎসও পর্যটন। কিন্তু সাম্প্রতিক সময়ে এই শহরে পর্যটকের ভিড় এতোটাই বেড়ে গেছে যে, তাতে বিরক্ত হয়ে সেখানে গণপর্যটনের ওপর কিছু বিধিনিষেধ জারি করেছে ভেসনিস কর্তৃপক্ষ। বলেছে, শহরের ওপর গণপর্যটনের প্রভাব কমাতে লাউডস্পিকার এবং ২৫ জনেরও বেশি লোকের দল নিষিদ্ধ করতে চলেছে।


ভেনিস নগর কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, জুন থেকে নতুন বিধিগুলো কার্যকর হবে। ওই বিবৃতিতে লাউড স্পিকারের ব্যবহার নিষিদ্ধ করা প্রসঙ্গে বলা হয়, এগুলো ব্যবহারের কারণে ‘বিভ্রান্তি ও ঝামেলা’ তৈরি হয়।


বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভেনিসে নিষিদ্ধ হচ্ছে বেশি সদস্যের পর্যটক দল। শহরটিতে উচ্চ আওয়াজের যন্ত্রের ব্যবহার ও ২৫ জনের বেশি সদস্যের দল নিষিদ্ধ করতে যাচ্ছে স্থানীয় প্রশাসন। আগামী বছরের জুন থেকে নতুন এ নীতিমালা কার্যকর হবে।


স্থানীয়ভাবে বিভ্রান্তকর ও বিরক্তিকর পরিস্থিতি এড়াতে পর্যটকদের বড় দলের পাশাপাশি নিষিদ্ধ করা হবে উচ্চ শব্দ উৎপাদন করে এমন যন্ত্রের ব্যবহার। সম্প্রতি এই দর্শনীয় শহরে পর্যটকের ঢল নেমেছে। এতে স্বাভাবিক জনজীবন ও পরিবেশ হুমকির মুখে পড়েছে। ধ্বংসের মুখে পড়েছে ঐতিহ্যবাহী এলাকাগুলো।


ইউরোপের যেসব শহরে পর্যটকদের সবচেয়ে বেশি ভিড় হয়ে থাকে, তার মধ্যে ভেনিস একটি। অতিরিক্ত পর্যটকের চাপ কমানো শহরটির জন্য জরুরি হয়ে পড়েছে।


গত সেপ্টেম্বরে এক দিনের জন্য (রাতে না থাকা) ঘুরতে যাওয়া পর্যটকদের কাছ থেকে প্রবেশ ফি বাবদ পাঁচ ইউরো করে আদায়ের সিদ্ধান্ত নেয় ভেনিস কর্তৃপক্ষ।


ভেনিসের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা এলিসাবেত্তা পেসচে বলেন, ভেনিসের নিরাপত্তা কর্মকর্তা এলিসাবেটা পেস বলেন, শহরটির ঐতিহাসিক স্থানগুলো রক্ষণাবেক্ষণের লক্ষ্যে নতুন নীতিমালা বাস্তবায়ন করা হবে। ইতালির জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠানের তথ্য অনুসারে, মাত্র ৭ দশমিক ৬ বর্গ কিলোমিটারের এ শহরে ২০১৯ সালে এক কোটি ৩০ লাখ পর্যটক পা রাখেন। আগামী কয়েক বছরে নগরটিতে দর্শনার্থীদের সংখ্যা করোনা মহামারি–পূর্ববর্তী সংখ্যাকে ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।


ফলে সেখানে পর্যটকদের আধিক্য কমাতে নতুন নীতিমালা গৃহীত হচ্ছে বলে জানিয়েছে ভেনিসের পর্যটন কর্মকর্তারা। অন্যদিকে গণ-পর্যটনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউনেস্কো। দৃষ্টিনন্দন শহরটিকে ‘ঝুঁকিপূর্ণ ঐতিহ্যবাহী পর্যটন স্থান’ হিসেবে চিহ্নিত করার কথাও বলছে তারা।


চলতি বছরের শুরুতে ইউনেসকো বলেছে, ঝুঁকিতে থাকা বিশ্ব ঐতিহ্যের জায়গাগুলোর তালিকায় ভেনিসের নামটি যুক্ত করা প্রয়োজন। কারণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং অনেক বেশি পর্যটকের ভিড়ের কারণে শহরটিতে পরিবর্তন এসেছে।


২০২১ সালে জুদেক্কা খাল হয়ে ভেনিসে বড় জাহাজের প্রবেশ নিষিদ্ধ করা হয়। একটি পোতাশ্রয়ে একটি জাহাজ দুর্ঘটনার কবলে পড়ার পর এ পদক্ষেপ নেওয়া হয়। সমালোচকদের মতে, এসব জাহাজ দূষণ তৈরি করছে। এতে ভেনিসের ভিত্তি ক্ষয় হয়ে যাচ্ছে। এমনিতেই নিয়মিত বন্যার কবলে পড়ে ভেনিস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com