আরব সাগরে নজরদারি আরও বাড়িয়েছে ভারত
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৮:২৮
আরব সাগরে নজরদারি আরও বাড়িয়েছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক সমুদ্র পথে চলাচল করা বাণিজিক্য জাহাজগুলোতে ঘন ঘন হামলার ঘটনার পর উত্তর ও মধ্য আরব সাগর এবং এডেন উপসাগরে নজরদারি বাড়িয়েছে ভারতীয় নৌবাহিনী।


৩১ ডিসেম্বর, রবিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির নৌবাহিনী।


এই বিবৃতিতে বলা হয়েছে, ডেস্ট্রয়ার ও ফ্রিগেট সমন্বিত নেভাল টাস্ক গ্রুপগুলোকে সাগরে নিরাপত্তা অভিযান পরিচালনা করতে এবং কোন কোন ক্ষেত্রে বাণিজ্যিক জাহাজগুলোকে সহায়তা করার জন্য মোতায়েন করা হয়েছে। উত্তর ও মধ্য আরব সাগর এবং এডেন উপসাগরে যুদ্ধজাহাজগুলো সতর্ক অবস্থায় রাখা হয়েছে।


ভারতীয় নৌবাহিনী আরও বলেছে, তারা ভারত মহাসাগরে নতুন নিরাপত্তা ঝুঁকি পরীক্ষা করতে কোস্ট গার্ডের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। সাম্প্রতিক সময়ে পণ্যবাহী জাহাজ নিশানা করে একাধিক হামলার ঘটনার পর আরব সাগরের নিরাপত্তা জোরদারে এই সিদ্ধান্ত নিলো নয়াদিল্লি।


এর আগে, আরব সাগরে তিনটি যুদ্ধজাহাজ ও একটি নজরদারি সামরিক উড়ান মোতায়েন করে ভারত। এগুলোতে এমন সব ক্ষেপণাস্ত্র আছে, যা সঠিক নিশানায় আঘাত হানতে সক্ষম। এছাড়া মোতায়েন করা হয়েছে একটি সামুদ্রিক নজরদারি বিমান।


সবশেষ ২৩ ডিসেম্বর আরব সাগরে ভারতীয় উপকূল থেকে ২০০ মাইল দূরে একটি পণ্যবাহী ট্যাংকারে ড্রোন হামলার ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, এমভি কেম প্লুটো নামের ওই ট্যাংকারে হামলা করেছিল ইরান। তবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এ অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।


ভারতীয় নৌবাহিনী বলেছে, হামলাস্থল ও সেখানে পাওয়া জাহাজের ক্ষতিগ্রস্ত অংশগুলো দেখে মনে হচ্ছে, তাতে ড্রোন হামলা হয়েছিল। তবে বিষয়টি নিশ্চিত হতে ফরেনসিক পরীক্ষার প্রয়োজন। হামলার সময় ট্যাংকারটিতে থাকা ক্রুদের ২০ জন ছিলেন ভারতীয়। এ কারণেই সাগরে নজরদারি বাড়ালো দিল্লি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com