মানবাধিকার লঙ্ঘন
১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ০৯:০১
১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
প্রিন্ট অ-অ+

মানবাধিকার লঙ্ঘনের দায়ে কয়েক ডজন মানুষের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (৮ ডিসেম্বর) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


রবিবার (১০ ডিসেম্বর) মানবাধিকার দিবসের আগে ইরানী কয়েকজন কর্মকর্তাসহ ১৩ দেশের ৩৭ ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়ে।


বার্তা সংস্থা রয়টার্স জানায়, মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সর্বজনীন ঘোষণা দিবসকে সামনে রেখে শুক্রবার (৮ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, যুক্তরাজ্য ও কানাডাকে সঙ্গে নিয়ে সমন্বিতভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।


নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ইরান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, সিরিয়া, উগান্ডা, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, জিম্বাবুয়ে, কঙ্গো, হাইতি, লাইবেরিয়া, রাশিয়া, চীন, দক্ষিণ সুদান ও সুদানের নাগরিকরা।


যুক্তরাষ্ট্রের ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্ট গত বছর মানবাধিকার লঙ্ঘনের দায়ে ১৫০ জনের বেশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এই নিষেধাজ্ঞার আওতায় আনে। তাদের মার্কিন সম্পদ জব্দ করা হয়েছে। এছাড়া আমেরিকানরা যারা তাদের সঙ্গে নির্দিষ্ট লেনদেনে জড়িত তাদেরও নিষেধাজ্ঞার শিকার হওয়ার ঝুঁকি রয়েছে।


প্রসঙ্গত, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। চলতি বছরের ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা আছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এর অন্তর্ভুক্ত হতে পারেন।


বিবৃতিতে আরও বলা হয়, সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার ক্ষেত্রে আরও যারা দায়ী বা জড়িত বলে প্রমাণিত হবে, ভবিষ্যতে তাদের বিরুদ্ধেও ভিসা নিষেধাজ্ঞা আরোপ হতে পারে। এই তালিকায় বাংলাদেশের বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা থাকবেন।


সূত্র : রয়টার্স


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com