ভারতে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ২২:৪৪
ভারতে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অভ্যন্তরে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ক্রমবর্ধমান দামে লাগাম টানতে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে ভারত। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।


৮ ডিসেম্বর, শুক্রবার ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।


এতে বলা হয়, ইতোমধ্যে কেন্দ্রীয় সরকারের গৃহীত সিদ্ধান্তের প্রতিবাদে ফুঁসে উঠেছেন ভারতের কৃষকরা। প্রতিবাদে সোচ্চার হয়েছেন তারা। পুলিশ জানিয়েছে, এদিন দেশটির মহারাষ্ট্রের নাশিক জেলার ৩ স্থানে মুম্বাই-আগ্রা মহাসড়ক অবরোধ করেন শত শত পেঁয়াজ চাষি।


এক পুলিশ কর্মকর্তা বলেন, গত ৪ থেকে ৫ দিন ধরে নাশিকের লাসালগাঁও, নন্দগাঁও, পিম্পালগাঁও ও উমারেনে বিক্ষোভ করছেন কৃষকরা। এখনও সেটা অব্যাহত আছে। ফলে এসব মার্কেট বন্ধ রয়েছে।


তিনি বলেন, শত শত পেঁয়াজ চাষি মুম্বাই-আগ্রা হাইওয়েতে সমবেত হন। ৩ স্থানে কিছু সময় ধরে ট্রাক্টর ব্যবহার করে সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন তারা।


ওই কর্মকর্তা বলেন, মালেগাঁওয়ের জাইখেদা, চান্দওয়াড়, উমরানে, নন্দগাঁও ও মুঙ্গসেও রাস্তা রোকো (বন্ধ) করেন কৃষকরা। পরে নাসিক পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে ছত্রভঙ্গ করা হয়। এক্ষেত্রে তাদের ওপর কোনও বল প্রয়োগ করা হয়নি।


গত অক্টোবরের শুরুতে দাম নিয়ন্ত্রণে সরকারি গুদাম থেকে ২৫ রুপি দরে ভর্তুকি মূল্যে খুচরা বাজারে পেঁয়াজ সরবরাহ করে কেন্দ্রীয় সরকার। তবু কাজ হয়নি।


এর আগে পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করে দেয় ভারতের ভোক্তা বিষয়ক বিভাগ। প্রতি মেট্রিক টনের সর্বনিম্ন দাম ৮০০ মার্কিন ডলার ধার্য করে তারা। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এরই মধ্যে নতুন করে পেঁয়াজের রপ্তানি বন্ধ করলো তারা।


এরও আগে গত আগস্টে পেঁয়াজের রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে তারা। চলমান বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এটি কার্যকর থাকবে। অবশেষে রপ্তানিই নিষিদ্ধ করে দিলো মোদি সরকার।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com