সম্পর্ক উন্নয়নে ভিয়েতনাম সফর করবেন শি জিনপিং
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ২০:৩১
সম্পর্ক উন্নয়নে ভিয়েতনাম সফর করবেন শি জিনপিং
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী ১২ ও ১৩ ডিসেম্বর ভিয়েতনাম সফর করবেন। সফরকালে তিনি ভিয়েতনামের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে দুই দেশের সম্পর্ক উন্নয়নের বিষয়ে আলোচনা করবেন বলে জানা গেছে।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। শির সফরের বিষয়টি ভিয়েতনামের কমিউনিস্ট পার্টিও নিশ্চিত করেছে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক প্রেস ব্রিফিংয়ে বলেন, প্রেসিডেন্ট এই সফর রাজনৈতিক নিরাপত্তা, বহুপক্ষীয় ও সামুদ্রিক ইস্যু নিয়ে আলোচনায় জোর দেওয়ার পাশাপাশি কৌশলগত সহযোগিতা ত্বরান্বিত করতে ভূমিকা রাখবে।


চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, এই বছরের শুরু থেকে চীন এবং ভিয়েতনাম বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠ লেনদেন এবং সহযোগিতার গভীরতা অব্যাহত রাখতে দুই দেশের উচ্চ-পর্যায়ের দায়িত্বশীলদের মধ্যে নিয়মিত যোগাযোগ অব্যাহত রয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী চলতি মাসের শুরুতে ভিয়েতনাম সফর করেন।


ভিয়েতনামের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার হলো চীন। দেশটির নির্মাণ খাতসংশ্লিষ্ট জিনিসপত্রের বড় একটি অংশের জোগান দিয়ে থাকে বেইজিং। গত অক্টোবরে ভিয়েতনামের দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তাকে শি বলেছেন, দুই দেশের ঐতিহ্যগত বন্ধুত্বের ‘মূল উদ্দেশ্য’ ভুলে যাওয়া উচিত হবে না।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com