রুশপন্থি সাবেক ইউক্রেনীয় এমপিকে গুলি করে হত্যা
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০১:১০
রুশপন্থি সাবেক ইউক্রেনীয় এমপিকে গুলি করে হত্যা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের পার্লামেন্টের সাবেক রুশপন্থি সদস্য ইলিয়া কিভাকে গুলি করে হত্যা করা হয়েছে। রাশিয়ার রাজধানীর মস্কোর কাছে ঘটনাটি ঘটানো হয় বলে জানিয়েছে আল জাজিরা।


ইলিয়া কিভাকে দেশদ্রোহী বলে ঘোষণা করেছিল ইউক্রেন। এ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকারও করেছে দেশটি।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় গোয়েন্দারা মস্কোর কাছে ইলিয়া কিভাকে গুলি করে হত্যা করেছে বলে দাবি করেছে কিয়েভ। জানা গেছে, মস্কোর দক্ষিণ-পশ্চিমে ওডিনসোভো অঞ্চলের একটি পার্কে দেশদ্রোহী ইউক্রেনীয় এ সংসদ সদস্যকে হত্যা করা হয়।


রাশিয়ান তদন্তকারীরা এ ঘটনায় তদন্ত শুরু করেছেন। তারা সন্দেহভাজন এক ব্যক্তির খোঁজে অনুসন্ধান শুরু করেছেন। ওই ব্যক্তি অজ্ঞাত অস্ত্র থেকে ইলিয়া কিভার ওপর গুলি চালায়। এতে ইলিয়া ঘটনাস্থলেই মারা যান। ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ইলিয়া কিভাকে হত্যা করেছে বলে প্রতীয়মান হচ্ছে।


এদিকে বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এবং এএফপি জানায়, ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ইলিয়া কিভাকে হত্যা করেছে।


২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার আগে কিভা ইউক্রেনের পার্লামেন্টের সদস্য ছিলেন। কিন্তু যুদ্ধের পুরো সময় তিনি রাশিয়ায় ছিলেন এবং প্রায়শই তিনি অনলাইনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের সমালোচনা করেন।


২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার আগের দিন কিভা বলেন, “ইউক্রেন ‘নাৎসিবাদে সিক্ত’ এবং এই দেশটিকে রাশিয়ার মাধ্যমে ‘মুক্ত’ করা প্রয়োজন।” পরে রাষ্ট্রদ্রোহ ও সহিংসতায় উসকানিসহ বিভিন্ন অভিযোগে ইউক্রেনের আদালত কিভার অনুপস্থিতিতেই তাকে ১৪ বছরের কারাদণ্ড দেন।


জাতীয় টিভিতে ইউক্রেনের সামরিক গোয়েন্দা মুখপাত্র আন্দ্রি ইউসভ বলেন, “আমরা নিশ্চিত করছে যে, কিভাকে হত্যা করা হয়েছে। ইউক্রেনের অন্যান্য বিশ্বাসঘাতকদের পাশাপাশি (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের শাসনের দোসরদের এই ধরনের পরিণতি হবে।” তবে তিনি এ হত্যাকাণ্ডের পেছনে কারা জড়িত তা জানাননি।


অন্যদিকে পৃথক ঘটনায় বুধবার (৬ ডিসেম্বর) গাড়ি বোমা হামলায় ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের প্রক্সি আইনপ্রণেতা ওলেগ পপভ নিহত হয়েছেন বলে রাশিয়ান তদন্তকারীরা জানিয়েছেন।


ঘটনার বিস্তারিত বিবরণ না দিয়ে রাশিয়ার তদন্ত কমিটি বলে, গাড়িতে একটি অজ্ঞাত ডিভাইসের বিস্ফোরণের পর ওলেগ পপভ নিহত হন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com