রাশিয়ার বিরুদ্ধে সাইবার হ্যাকিংয়ের অভিযোগ যুক্তরাজ্যের
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ২২:০১
রাশিয়ার বিরুদ্ধে সাইবার হ্যাকিংয়ের অভিযোগ যুক্তরাজ্যের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার সিকিউরিটি সার্ভিস এফএসবি’র বিরুদ্ধে সাইবার হ্যাকিংয়ের অভিযোগ করেছে যুক্তরাজ্য সরকার। বিশেষ করে দেশটির রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিকসহ জনসাধারণের বিভিন্ন তথ্য চুরি করছে এই সাইবার হ্যাকিং গোষ্ঠী।


৭ ডিসেম্বর, বৃহস্পতিবার ব্রিটিশ সরকারের করা অভিযোগে বলা হয়, বছরব্যাপী এই সাইবার হামলা চালিয়ে এসেছে রাশিয়ার নিরাপত্তা সার্ভিস এফএসবি। চুরি করা তথ্যের মধ্যে ২০১৯ সালের নির্বাচনের তথ্যও রয়েছে।


বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার এফএসবি সাইবার আক্রমাণের মাধ্যমে যুক্তরাজ্যের নাগরিকদের তথ্য চুরি করছে।


প্রতিবেদনে বলা হয়, ফেব্রুয়ারিতে বিবিসির এক প্রতিবেদকের কাছে যুক্তরাজ্যের এক এমপি তার ইমেইল চুরি হওয়ার কথা জানান। যুক্তরাজ্য বলছে, এই তথ্য চুরির ঘটনা নির্বাচনকে প্রভাবিত করবে। যেভাবে গত নির্বাচনেও হয়েছিল। এমন অভিযোগ আগেও করেছিল যুক্তরাজ্য। তবে বরাবরই এটি মিথ্যা বলে দাবি করে আসছে রাশিয়া।


এবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, রাশিয়ার নিরাপত্তা সার্ভিস এফএসবি যে কাজ করেছে, তা একদমই গ্রহণযোগ্য নয়।


ডেভিড ক্যামেরন আরও বলেন, এরা বারবার চেষ্টা করেছে। তবে সফল হয়েছে বলা যাবে না। রাশিয়ার এমন কার্যক্রম রুখতে আমরা আমাদের মিত্রদের সঙ্গে নিয়ে কাজ কবর।


বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্র কার্যালয় থেকে জানানো হয়, এ ঘটনায় রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। এরই মধ্যে দুজনকে বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে একজন এফএসবির অফিসার হিসেবে কাজ করছেন।


ব্রিটিশ সরকার বলছে, শত শত ব্রিটিশ ব্যক্তির তথ্য চুরি করেছে রাশিয়া। তবে ঠিক কতজনের তথ্য চুরি করা হয়েছে, তা এখনও জানায়নি। এ তালিকায় রাজনীতিবিদ ছাড়াও সরকারি কর্মকর্তা, থিংক ট্যাংকের গবেষক, সাংবাদিক, অ্যাকাডেমিক কর্মকর্তাও রয়েছেন। এছাড়া একজন এমপিও এ তালিকায় রয়েছেন বলে জানা যায়।


এই হামলায় বিভিন্ন ইমেইলের তথ্য নেয়া হয়েছে বলে জানা যায়।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, স্নায়ুযুদ্ধের সময়ের আলোচিত সংস্থা কেজিবির একটি গুরুত্বপূর্ণ সংস্থা হচ্ছে এই এফএসবি। নব্বইয়ের দশকে এর পরিচালকের দায়িত্বে ছিলেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


যদিও রাশিয়া বরাবরের মতো সাইবার হামলা বা হ্যাকিংয়ের বিষয়টা অস্বীকার করছে। তবে পশ্চিমা কর্মকর্তারা বলছেন, ‘রাশিয়া যুক্তরাজ্যের গণতান্ত্রিক প্রক্রিয়াকে টার্গেট করছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com