ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়ান সেনারা
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ২১:৫৩
ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়ান সেনারা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের সব গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার কর্তৃপক্ষ। ১ ডিসেম্বর, শুক্রবার এ তথ্য জানিয়েছে রাশিয়া। তবে বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার দাবি পুরোপুরি সত্য নয়। তারা এক্ষেত্রে সামান্যই সাফল্য পেয়েছে।


গুরুত্বপূর্ণ স্থানগুলো ২০২৩ সালে কেবলমাত্র স্থানান্তরিত হলেও তীব্র লড়াই এখনো চলছে। সর্বশেষ প্রধান ফ্ল্যাশপয়েন্ট শিল্প শহর আভদিভকা প্রায়ই ঘেরাও করে রেখেছে। ইউক্রেন বলেছে তারা হামলা থেকে শহরটিকে রক্ষা করেছে। খবর এএফপি’র।


রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু শুক্রবার বলেছেন, ‘আমাদের সেনারা দক্ষতার সাথে ও পরিকল্পিতভাবে কাজ করছে। আরও সুবিধাজনক অবস্থান দখল করছে এবং সব দিকের অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ রয়েছে।’


রাশিয়ার শীর্ষ সামরিক কর্তাদের সাথে এক ব্রিফিংয়ে শোইগু বলেছেন, ‘তাদের লোকেরা ‘কার্যকর ও দৃঢ়ভাবে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ওপর হামলা চালিয়ে ক্ষতি সাধন করছে। তাদের যুদ্ধের ক্ষমতা উল্লেখযোগ্যহারে কমে গেছে।’


বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, তাদের বাহিনী ইউক্রেনের পূর্ব দোনেটস্ক অঞ্চলের বাখমুতের উপকণ্ঠে একটি ছোট গ্রাম ক্রোমোভের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে অন্যান্য অঞ্চল দখল নিতে পারেনি।


মস্কোর পীড়াপীড়ি সত্ত্বেও এর বাহিনী অগ্রসর হচ্ছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার এক ডিক্রি জারি করে বলেছেন সৈন্য সংখ্যা ১৫ শতাংশ বাড়ানো হবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com