কপ-২৮: ইসরায়েলের উপস্থিতিতে সম্মেলন ত্যাগ করলো ইরান
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৭
কপ-২৮: ইসরায়েলের উপস্থিতিতে সম্মেলন ত্যাগ করলো ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংযুক্ত আরব আমিরাতে জাতিসংঘের জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কনফারেন্স অব দ্য পার্টিজে (কপ)-২৮ গাজা গণহত্যার জেরে ইসরায়েলের অংশগ্রহণের বিরোধিতা করেছে তেহরান। ফলে দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের উপস্থিতির প্রতিবাদে সম্মেলনস্থল ত্যাগ করেছে ইরানের প্রতিনিধি দল।


১ ডিসেম্বর, শুক্রবার টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ‘কপ২৮’ জলবায়ু সম্মেলনে ইরান-ইসরায়েলসহ প্রায় ২০০টি দেশ অংশ নিয়েছে।


সম্মেলনে অংশ নিতে দুবাই গিয়েছিলেন ইরানের জ্বালানিমন্ত্রী আলী আকবার মেহরাবিয়ানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। কিন্তু সম্মেলনস্থলে ইসরায়েলের প্রেসিডেন্টের নেতৃত্বে একটি প্রতিনিধিদল পৌঁছার পরপরই ইরানি প্রতিনিধিদল সেখান থেকে বেরিয়ে আসে।


অন্যদিকে, ইসরায়েলি পত্রিকা জেরুজালেম পোস্ট বলছে, ইসরায়েলি প্রেসিডেন্ট গাজা যুদ্ধে নিজেদের অবস্থানের পক্ষে সাফাই গাইতে এই সম্মেলনে যোগ দিয়েছেন। তিনি এই বিশাল ফোরামকে নিজেদের পক্ষে ব্যবহার করতে চান।


যদিও বৃহস্পতিবার ইরানের পক্ষ থেকে বলা হয়, দুবাই জলবায়ু সম্মেলনে ইসরায়েলি প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোর কারণে ইরানি প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি তাতে যোগ দেবেন না।


সংশ্লিষ্টরা বলছেন, ইরানের এমন পদক্ষেপের কারণে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল, উভয় দেশই নতুন করে কূটনৈতিক চাপে পড়েছে। গাজা গণহত্যার পক্ষে জনমত আদায়ে ইসরায়েল যে পরিকল্পনা করেছিল তা চেষ্টা তা মাঠে মারা গেছে।


দুবাইতে এই আন্তর্জাতিক সম্মেলন শুরুর সময়ে ফের গাজায় অভিযান শুরু করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। বিবিসি বলছে, অভিযানের প্রথম ৩ ঘণ্টায় সেখানে অন্তত ৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি হয়েছেন। যাদের মধ্যে ৬ হাজারের বেশি শিশু এবং ৪ হাজারের বেশি নারী রয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com