সুযোগ পেয়েও ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১৮:৫৭
সুযোগ পেয়েও ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিকসের যুক্ত হওয়ার সুযোগ পেয়েও আর্জেন্টিনা সেখানে যুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেইয়ের দলের গুরুত্বপূর্ণ সদস্য ও হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।


বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।


আর্জেন্টিনায় ডানপন্থীদের উত্থানে পররাষ্ট্রনীতিতে বড় ধরনের পরিবর্তনের আভাস আগেই পাওয়া গিয়েছিল। মিলেই তার নির্বাচনী প্রচারণায় চীনের সমালোচনায় মুখর ছিলেন।


ওই সময় এক সাক্ষাৎকারে মিলেই বলেছিলেন, তিনি কখনো কমিউনিস্টদের সঙ্গে ব্যবসা করবেন না। তবে তিনি ডোনাল্ড ট্রাম্পের একজন বড় সমর্থক।


নির্বাচনী প্রচারণায় তিনি বলেছিলেন, জয় পেলে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক বাড়াবেন। মিলেই ব্রাজিলের প্রেসিডেন্ট লুলারও একজন বড় সমালোচক।


নভেম্বর মাসে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন কট্টর ডানপন্থি নেতা জাভিয়ের মিলে। মিলের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন ডায়ানা মন্ডিনো। নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনার নতুন সরকার শপথ গ্রহণ করতে পারে।


বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ডায়ানা মন্ডিনো বলেন, আমরা ব্রিকসে যোগ দেব না।


এর আগে দেশটির রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের কাছে মন্ডিনো উদীয়মান অর্থনীতির এই জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। এই জোটে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিল সদস্য হিসেবে রয়েছে।


গত আগস্টে ব্রিকস সম্মেলনের শেষ দিনে ছয়টি দেশকে এই জোটে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণ পাওয়া এসব দেশ হচ্ছে- সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিশর এবং ইথিওপিয়া।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com