যুদ্ধবিরতি ভেঙে গাজায় ফের ইসরায়েলের হামলা
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১২:১৭
যুদ্ধবিরতি ভেঙে গাজায় ফের ইসরায়েলের হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইল এবং হামাসের মধ্যকার অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল স্থানীয় সময় শুক্রবার (১ ডিসেম্বর) সকাল ৭টায়, যার মেয়াদ শেষ হয়েছে। কিন্তু কোনো পক্ষই আর যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়নি। ফলে গাজায় নতুন করে সংঘাত শুরুর খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


যুদ্ধবিরতি শেষ হওয়ার কিছু আগে এক বিবৃতি জারি করে, গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে আবারও যুদ্ধ শুরুর কথা জানিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। এতে দাবি করা হয়েছে, হামাস ইসরাইলের ভূখণ্ডে গুলি চালিয়ে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে।


এছাড়া গাজা থেকে ছোড়া একটি রকেট প্রতিহত করার কথাও জানিয়েছে ইসরাইল। আর ফিলিস্তিনের উত্তরাঞ্চলে তীব্র বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা গেছে বলে খবর দিয়েছে হামাস-সংশ্লিষ্ট মিডিয়া।


আরেক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পরপরই গাজায় ব্যাপক বিমান হামরা শুরু করেছে ইসরাইল।


ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, যুদ্ধবিরতির নির্দিষ্ট সময়সীমার কয়েক মিনিট আগে গাজার নিকটবর্তী ইসরাইলি কিছু এলাকায় রকেট হামলার সতর্ক সংকেত বা সাইরেন বাজানো হয়েছে।


যদিও হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।


এর আগে, যুদ্ধবিরতির সপ্তম দিন বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে সপ্তম দফায় ৮ ইসরাইলি জিম্মির মুক্তির বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে মুক্তি পান আরও ৩০ ফিলিস্তিনি বন্দি। ১০৫ ইসরাইলি জিম্মির বিনিময়ে মোট ২৪০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।


আশা করা হচ্ছিল, নতুন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়বে বা স্থায়ী যুদ্ধবিরতির আলোচনা জোরদার হবে। কিন্তু তার আগেই নতুন করে সংঘাত শুরু হলো।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com