মনলাম এআই: ডিজিটাল যুগে বৌদ্ধ ঐতিহ্য রক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ১৬:৩২
মনলাম এআই: ডিজিটাল যুগে বৌদ্ধ ঐতিহ্য রক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

আশ্চর্য-অনুপ্রেরণামূলক মঠ থেকে শুরু করে ল্যান্ডস্কেপকে বিন্দু বিন্দু করে এর লোকেদের গভীরভাবে আধ্যাত্মিক অনুশীলন পর্যন্ত, ভুটানি পরিচয়ের ভিত্তি তৈরি করে বৌদ্ধধর্ম। দেশটির জনসাধারণের আধ্যাত্মিক সাধনায় সম্ভ্রম-উদ্রেককারী বিশাল বিশাল স্থাপনা ছড়িয়ে রয়েছে নানা প্রান্তে। তবে, বিশ্বায়ন এবং দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির ফলে এই লালিত ঐতিহ্যের স্থাপনা সংরক্ষণ নজিরবিহীন চ্যালেঞ্জের মুখে পড়েছে।


এই প্রেক্ষাপটে ভুটানের বৌদ্ধবাদী ধারা সুরক্ষা করার জন্য প্রযুক্তি শক্তি ব্যবহারের নতুন দিগন্তের সূচনা করতে পারে মনলাম আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)। ভারতের মনলাম তিবেতান আইটি রিসার্চ সেন্টারের তৈরি মনলাম এআই বৌদ্ধ শিক্ষা ও পাণ্ডুলিপিগুলো সংরক্ষণ, অনুবাদ ও প্রচার করার বিশেষ উপযোগী এআই টুলস হিসেবে স্বীকৃতি পেয়েছে।


সংরক্ষণ প্রক্রিয়ায় মনলাম এআইয়ের মেশিন ট্রান্সলেশন মডেল গুরুত্বপূর্ণ ব্যবস্থা হিসেবে পরিগণিত হচ্ছে। এই টুলটি প্রাচীন তিব্বতি বৌদ্ধ গ্রন্থগুলো ইংরেজি এবং অন্যান্য ভাষায় অনুবাদ করতে সক্ষম। ফলে সারা দুনিয়ার পাঠকদের জন্য এসব অমূল্য সম্পদরাজির দুয়ার খুলে যেতে পারে। পরবর্তী প্রজন্মগুলোও বৌদ্ধের বাণী থেকে উপকৃত হওয়ার একটি মাধ্যম পাবে।


অপটিক্যাল ক্যারেক্টার রেকগনিশন মডেলটিও ডিজিটাল ফরমেটে বইগুলোকে রূপান্তরিত করার ক্ষেত্রে আরেকটি হাতিয়ার হিসেবে কাজ করবে। এই ডিজিটালকরণ কেবল এসব মূল্যবান গ্রন্থকে ক্ষতির আশঙ্কা থেকেই রক্ষা করবে না, সেইসাথে এগুলো সংরক্ষণ, সঙ্ঘবদ্ধকরণ এবং অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ছড়িয়ে দেয়াটাও নিশ্চিত করবে।


মনলাম এআইয়ের স্পিচ-টু-টেক্সট মডেল তিব্বতি বৌদ্ধ ধর্মের মৌখিক রূপ এবং ডিজিটাল দুনিয়ার মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করবে। এই টুলটি লোকমুখে থাকা বৌদ্ধ শিক্ষা ও বক্তব্য পুস্তকে রূপ দেবে। ফলে এগুলো তাৎক্ষণিকভাবে হাতের নাগালে পাওয়া সম্ভব হবে।


বৌদ্ধ গ্রন্থগুলোকে স্পোকেন তিবিতিয়ানে রূপান্তরের ক্ষেত্রে টেক্সট-টু-স্পিচ মডেলটি স্পিচ-টু-টেক্সট মডেলের পরিপূরক হিসেবে কাজ করবে। এই ফিচারটি বৌদ্ধধর্মের বইগুলোর অডিও রেকর্ডিং সৃষ্টি করার সুযোগ দেবে। ফলে যারা অডিও লার্নিংয়ে আগ্রহী, তাদের জন্য তা সহজলভ্য হয়ে পড়বে।


মনলাম এআইয়ের প্রভাব কেবল সংরক্ষণ এবং যোগাযোগের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, সেইসাথে ভুটানি বৌদ্ধদের পরবর্তী প্রজন্মকেও বিপুল ক্ষমতা দেবে। এআই টুল প্রাপ্তির ফলে তরুণরা তাদের সাংস্কৃতিক শেকড় আরো ভালোভাবে বুঝতে পারবে।


অধিকন্তু, মনলামের এআইয়ের শিক্ষাবিষয়ক এপ্লিকেশনটি ভুটানে বৌদ্ধধর্মের শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com