ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন ৩৯ ফিলিস্তিনি
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩, ০০:৪৩
ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন ৩৯ ফিলিস্তিনি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দখলদার ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩৯ ফিলিস্তিনি। হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া চারদিনের যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে ৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে ছেড়ে দেওয়া হয়েছে।


শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যে এ যুদ্ধবিরতি শুরু হয়। কাতারের মধ্যস্থতায় হওয়া চুক্তির শর্ত ছিল, প্রথমদিন হামাস ১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে; অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ৩৯ ফিলিস্তিনিকে ছেড়ে দেবে।


ইসরায়েলের বন্দিদশা থেকে ফিলিস্তিনিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি। তিনি বলেছেন, চুক্তি অনুযায়ী, ইসরায়েল ৩৯ জনকে মুক্তি দিয়েছে।


হামাস শুক্রবার যেসব ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে তাদের সবাই নারী ও শিশু। অপরদিকে ইসরায়েল যেসব ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তারাও সবাই নারী ও শিশু।


মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিরা ওফার কারাগারে বন্দি ছিলেন। এসব ফিলিস্তিনিকে কারাগার থেকে বের করার আগে সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা তৈরি করে ইসরায়েলি পুলিশ। যেন যারা মুক্তি পাচ্ছেন তাদের নিয়ে সাধারণ মানুষ আনন্দ-উল্লাস করতে না পারেন।


ইসরায়েল জানিয়েছে, যেসব ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে তাদের মধ্যে কয়েকজন সৈন্যদের হত্যাচেষ্টার দায়ে আটক হয়েছিলেন। আর যেসব শিশুকে ছাড়া হয়েছে তাদের সৈন্যদের লক্ষ্য করে পাথর ছোড়ার মতো ছোট অপরাধের কারণে আটকে রাখা হয়েছিল।


এদিকে শুক্রবার ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়ার পাশাপাশি ১২ থাই নাগরিককেও ছেড়ে দেয় হামাস।


সূত্র: টাইমস অব ইসরায়েল


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com