ফের মহাকাশে স্পাই স্যাটেলাইট পাঠাবে উত্তর কোরিয়া
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ২১:৫৪
ফের মহাকাশে স্পাই স্যাটেলাইট পাঠাবে উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামীকাল বুধবার (২২ নভেম্বর) দিনের শুরুতেই মহাকাশের উদ্দেশ্যে গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। বিষয়টি প্রতিবেশি জাপানকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে তারা। এ নিয়ে মহাকাশে গুপ্তচর স্যাটেলাইট পাঠানোর তৃতীয় প্রচেষ্টা চালাবে পিয়ংইয়ং। আর এবারের প্রচেষ্টাটি তারা চালাবে রাশিয়ার প্রযুক্তিগত সাহায্য নিয়ে।


২১ নভেম্বর, মঙ্গলবার এক প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানায়, জাপানের কোস্টগার্ড আজ নিজেদের ওয়েবসাইটে একটি সতর্কতা জারি করেছে। যেখানে বলা হয়, ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত যেকোনো সময়ে রকেট উৎক্ষেপণ করা হতে পারে। আর সিওলের সাগর ও মৎস্য বিষয়ক মন্ত্রণালয় জাহাজ চলাচল এবং মাছ ধরার নৌকাকে সতর্ক করেছে।


গত মে ও আগস্টে নিজেদের প্রযুক্তিতে মহাকাশের কক্ষপথে গুপ্তচর স্যাটেলাইট পাঠানোর চেষ্টা চালিয়েছিল পিয়ংইয়ং। তবে, তাদের সেই প্রচেষ্টায় ব্যর্থ হয়। তবে, সিওল, টোকিও ও ওয়াশিংটন বলে আসছে, পিয়ংইয়ং গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের আরেকটি প্রচেষ্টা চালাবে। এ নিয়ে দেশগুলো উত্তর কোরিয়াকে সতর্ক করে আসছে।


তাদের মতে, গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘের রেজুলেশনের বিরোধী। তবে, কোনো সতর্ক বার্তাকেই তোয়াক্কা করছে না উত্তর কোরিয়া।


চলতি মাসের শুরুর দিকে সিওলের গোয়েন্দা সংস্থা জানিয়েছিল, পিয়ংইয়ং স্যাটেলাইট উৎক্ষেপণের আরেকটি প্রচেষ্টা চালাবে এবং এটি হবে আগের থেকে বেশি কার্যকর। কারণ, রাশিয়া থেকে প্রযুক্তি সহায়তা পাচ্ছে তারা। প্রযুক্তি সহায়তা তারা পাচ্ছে মস্কোকে ১০ ধাপে অস্ত্র সহায়তা দিয়ে; যা ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে রাশিয়া।


উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, আমি উৎক্ষেপণ বাতিল করার দাবি জানাবো... এবং অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রস্তুতি নেওয়ার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাবো।


জাপান বলছে, উত্তর কোরিয়ার এ প্রচেষ্টা জাতিসংঘ রেজ্যুলেশনের লঙ্ঘন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংকে উপগ্রহ উৎক্ষেপণে নিষেধাজ্ঞা দিয়েছে। তারা মনে করেন, উপগ্রহ উৎক্ষেপণের অজুহাতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া।


স্যাটেলাইট উৎক্ষেপণের জেরে যেসব অঞ্চল প্রভাবিত বা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন তিনটি স্থান চিহ্নিত করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে দুটি অঞ্চলই পীত সাগরের। আর বাকিটা ফিলিপাইনের পূর্ব উপকূলের সামুদ্রিক অঞ্চল।


এদিকে, উৎক্ষেপণের পথে এগিয়ে গেলে সিউল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের অপারেশন বিভাগের পরিচালক কাং হো-পিল।


গত মে মাসে প্রথমবারের মতো স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা চালায় উত্তর কোরিয়া। পরে তা ব্যর্থ হয়। তখন দক্ষিণ কোরিয়া জানিয়েছিলো, ওই স্যাটেলাইটের ধ্বংসাবশেষ উদ্ধার করে সিউলের সেনাবাহিনী। যার কোনও সামরিক উপযোগিতা নেই বলে নিশ্চিত হন তারা।


এরপর আগস্টে দ্বিতীয় দফায় স্পাই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেষ্টা চালায় দেশটি। সেটিও ব্যর্থ হয়। তখন পিয়ংইয়ংয়ের মহাকাশ সংস্থা জানিয়েছিল, পরপর দুবার উৎক্ষেপণ ব্যর্থ হওয়ায় আশাহত নন তারা। অক্টোবরে তৃতীয়বারের মতো স্পাই স্যাটেলাইট উৎক্ষেপনের ঘোষণা দেয় পিয়ংইয়ং। তবে দক্ষিণ কোরিয়া ধারণা করছে সেটি পিছিয়ে নভেম্বরে এসেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com