লোহিত সাগরে ইসরায়েলি সংযোগ থাকা জাহাজ ‘ছিনতাই’ করল হুতি
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৫:১৪
লোহিত সাগরে ইসরায়েলি সংযোগ থাকা জাহাজ ‘ছিনতাই’ করল হুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগর থেকে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত ‘গ্যালাক্সি লিডার’ নামে একটি পণ্যবাহী জাহাজ ছিনতাই করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।


২০ নভেম্বর, রবিবার ইসরায়েলি কর্তৃপক্ষের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে ফরাসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)।


দেশটির দাবি, জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং পরিচালনা করছিল জাপানি একটি কোম্পানি। এতে কোনও ইসরায়েলি ক্রু ছিলেন না। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।


তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জাহাজটির ইসরায়েলি মালিকানা অস্বীকার করেছে।


তাঁর কার্যালয় এক বিবৃতিতে জাহাজটি নাম উল্লেখ না করে জানিয়েছে, এটির মালিকানা, পরিচালনা বা আন্তর্জাতিক ক্রুদের মধ্যে ইসরায়েলের সংশ্লিষ্টতা নেই। জাহাজটিতে কোনো ইসরায়েলি নাগরিক ছিল না।


জাহাজ ছিনতাইয়ের ঘটনাটিকে ‘ইরানের সন্ত্রাসী কার্যকলাপ’ হিসেবে আখ্যায়িত করেছে নেতানিয়াহুর দফতর। আর ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টিকে ‘বৈশ্বিক পরিণতির জন্য অত্যন্ত গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেছে।


ইসরায়েলি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন- জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং এটি পরিচালনা করে জাপানিরা। তবে পাবলিক শিপিং ডেটাবেইস অনুযায়ী, গাড়ি বহনকারী ওই জাহাজটির মালিকানার বিবরণে আব্রাহাম রামি উঙ্গারের নাম রয়েছে। তিনি ইসরায়েলের অন্যতম শীর্ষ ধনী ব্যক্তি হিসাবে পরিচিত।


এদিকে উঙ্গারের সঙ্গে যোগাযোগ করা হলে অ্যাসোসিয়েট প্রেসকে জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত আছেন। তবে এর বেশি তিনি মন্তব্য করতে চাননি।


স্যাটেলাইট ডেটা বিশ্লেষণ করে এপি জানিয়েছে, দু-এক দিন আগেই গ্যালাক্সি লিডার নামে ওই জাহাজটি সৌদি আরবের জেদ্দার দক্ষিণ-পশ্চিমে লোহিত সাগরে ছিল। তুরস্কের করফেজ বন্দর থেকে এটি ভারতের পিপাভাভ বন্দরের উদ্দেশ্যে যাচ্ছিল।


জাহাজটির একটি স্বয়ংক্রিয় শনাক্তকরণ সিস্টেম ট্র্যাকার ছিল। কিন্তু ডেটা বলছে, এর সুইচ বন্ধ করা ছিল। সাধারণত নিরাপত্তার কারণে জাহাজের স্বয়ংক্রিয় শনাক্তকরণ চালু রাখা হয়। তবে নাবিকেরা যদি মনে করেন, তাঁরা লক্ষ্যবস্তু হয়েছেন- এ ক্ষেত্রে এর সুইচ বন্ধ করে দেয়া হয়।


ব্রিটিশ সামরিক বাহিনীর ‘ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন’ মনে করে, জাহাজটি ইয়েমেনের বন্দর শহর হোদেইদা থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ছিনতাই হয়েছে।


আইডিএফের ভাষ্য অনুযায়ী, এমন সময় ঘটনাটি ঘটল যখন হুথি সতর্ক করেছিল তারা ইসরায়েলের ওপর আরো আক্রমণ করবে এবং লোহিত সাগরে ইসরায়েলি জাহাজকে লক্ষ্যবস্তু করতে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com