বৃষ্টি-বন্যায় ডোমিনিকান রিপাবলিকে ২১ জনের মৃত্যু
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ০৯:৩৬
বৃষ্টি-বন্যায় ডোমিনিকান রিপাবলিকে ২১ জনের মৃত্যু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডোমিনিকান রিপাবলিকে ভারী বৃষ্টিতে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বৃষ্টির কারণে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। খবর বিবিসির।


রাজধানী সান্তো ডোমিংগোতে একটি হাইওয়ে টানেল ধসে পড়ার ঘটনায় ৯ জন প্রাণ হারিয়েছেন। এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে। ভারী বৃষ্টির পর ১৩ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।


দেশটির ইমার্জেন্সি অপারেশন সেন্টার (সিওই) জানিয়েছে, বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, ব্রীজ এবং রাস্তা-ঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে।


বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারানোদের মধ্যে তিন শিশুও রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। গত ৪৮ ঘন্টা ধরে প্রবল ঝড়ের পর ভারী বৃষ্টির ঘটনাকে দেশের ইতিহাসে ‌‘সবচেয়ে ভয়াবহ বৃষ্টিপাতের ঘটনা’ বলে অভিহিত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইস আবিনাদের।


ইমার্জেন্সি অপারেশন সেন্টার জানিয়েছে, আড়াই হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে এবং প্রায় ২৬০০টি ঘর-বাড়ি ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।


দেশটির ৩২টি প্রদেশের অধিকাংশ স্থানেই লাল বা হলুদ আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। প্রেসিডেন্ট আবিনাদের জানিয়েছেন, আগামী বুধবার পর্যন্ত সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।


ভারী বৃষ্টির কারণে বিভিন্ন দুর্ঘটনায় নিহতদের মধ্যে চারজন মার্কিন নাগরিক এবং তিনজন প্রতিবেশী হাইতির নাগরিক বলে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com