ভারত-যুক্তরাষ্ট্র
টু প্লাস টু আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ
প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ২২:১৬
টু প্লাস টু আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নানা বিষয়ে আলোচনা করতে ১০ নভেম্বর, শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে পঞ্চম ‘টু প্লাস টু’ বৈঠকে বসেন যুক্তরাষ্ট্র ও ভারতের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীরা।


পররাষ্ট্রমন্ত্রীদের এই আলোচনায় প্রত্যাশিতভাবে উঠে এল বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ। বৈঠকে ঘনিষ্ঠতম প্রতিবেশী বাংলাদেশ নিয়ে ভারতের চিন্তাভাবনার কথা আরেকবার যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেওয়া হয়।


দুই দেশের নেতাদের মধ্যে বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গের অবতারণার কথা আজ শুক্রবার সংবাদমাধ্যমকে জানালেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা। তিনি স্পষ্ট ভাষায় বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি ভারত শ্রদ্ধাশীল।


যুক্তরাষ্ট্রের কথা উল্লেখ করে ভারতীয় পররাষ্ট্রসচিব বলেন, তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে আমরা মন্তব্য করতে পারি না। আমি মনে করি, যখন বাংলাদেশের উন্নয়ন বা নির্বাচনের কথা আসে, তখন এটা তাদের ‘অভ্যন্তরীণ বিষয়’। বাংলাদেশের জনগণই তাদের ভবিষ্যৎ ঠিক করবে। তাঁরাই তাঁদের দেশের ভবিষ্যৎ নির্ধারণ করবেন।


বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ভারত উল্লেখ করে তিনি বলেন। সে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি ভারত শ্রদ্ধাশীল। বাংলাদেশকে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও সমৃদ্ধিশালী করে তুলতে সে দেশের দৃষ্টিভঙ্গিকে ভারত বরাবর সমর্থন করে আসছে। সেই সমর্থন অব্যাহত থাকবে।


উল্লেখ্য, আগামী বছরের জানুয়ারিতে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে বাংলাদেশের নির্বাচন কেন্দ্র করে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় ভারতে মার্কিন দুই মন্ত্রীর সফরের সময় বাংলাদেশ নিয়ে আলোচনা হতে পারে বলে আগে থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com