দেড় হাজার কোটিতে বিক্রি হলো পিকাসোর আঁকা প্রেমিকার ছবি
প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ০০:৪০
দেড় হাজার কোটিতে বিক্রি হলো পিকাসোর আঁকা প্রেমিকার ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিক্রির আগেই ধারণা করা হয়েছিল রেকর্ড গড়তে যাচ্ছে বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর তৈরি অন্যতম মাস্টারপিস ‘ওম্যান উইথ এ ওয়াচ’। সেখানে এর দাম উঠেছে ১৩ কোটি ৯৩ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৫৩৭ কোটি টাকা। ফলে এটিই এখন পিকাসোর দ্বিতীয় সর্বোচ্চ দামী শিল্পকর্ম।


১৯৩২ সালে আঁকা এ চিত্রকর্মে ফুটিয়ে তোলা হয় পিকাসোর সঙ্গী ফরাসি চিত্রশিল্পী মেরি-থেরেসি ওয়াল্টারকে। নিলাম সংস্থা সোথেবির বিশেষ বিক্রয়ের অংশ হিসেবে এ সপ্তাহে প্রকাশ্যে আনা হয় ‘ওম্যান উইথ এ ওয়াচ’কে। এর আগে চিত্রকর্মটির দাম ছিল ১২ কোটি ডলারেরও বেশি।


এই ছবির নীল রঙের ব্যাকগ্রাউন্ডের সামনে অনেকটা সিংহাসনের মতো একটি আসনে বসে আছেন একজন নারী। বিশেষজ্ঞদের ধারণা, এই নারী পিকাসোর প্রেমিকা ফরাসি চিত্রশিল্পী মেরি থেরেসি ওয়াল্টার। ছবিটিতে প্রেমিকার প্রতি শিল্পীর মুগ্ধতার আবেশ ফুটে উঠেছে বলে তারা মনে করেন।


১৯২৭ সালে প্যারিসে ১৭ বছর বয়সী ওয়াল্টারের সাথে পিকাসোর প্রথম দেখা হয়। তিনি তখন ব্যালে নৃত্যশিল্পী ওলগা খোখলোভার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন। ধারণা করা হয়, মেরি থেরেসি ওয়াল্টার পিকাসোর সবচেয়ে প্রিয় প্রেমিকা ছিলেন। ‘ওম্যান উইথ এ ওয়াচ’ ছাড়াও পাবলোর আরও কয়েকটি ছবিতে চিত্রিত হয়েছেন তিনি।


এতদিন পিকাসোর এই চিত্রকর্মটি ছিল এমিলি ফিশার ল্যান্ডউ নামে এক নারীর সংগ্রহে। এ বছর ১০২ বছর বয়সে মারা যান তিনি। তারপরেই নিলামে আনা হয় চিত্রকর্মটি।


পিকাসোর চিত্রকর্মটিকে ‘সবদিক থেকেই মাস্টারপিস’ বলে অভিহিত করেছেন সোথেবির ইমপ্রেশনিস্ট ও মডার্ন আর্ট বিভাগের প্রধান জুলিয়ান ডাওয়েস। বলা হয়, ওয়াল্টার ছিলেন পিকাসোর ‘গোল্ডেন মিউজ’ বা সবচেয়ে বড় অনুপ্রেরণার উৎস। তাকে নিয়ে আঁকা ফরাসি শিল্পীর আরও একটি চিত্রকর্ম ‘স্লিপিং ওম্যান’ নিলামে উঠছে বৃহস্পতিবার। এটি অন্তত আড়াই থেকে সাড়ে তিন কোটি ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com