গণতন্ত্র-মানবাধিকার লঙ্ঘন
যুক্তরাষ্ট্র চার দেশের সঙ্গে বাতিল করল বাণিজ্যচুক্তি
প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩, ১৯:২৭
যুক্তরাষ্ট্র চার দেশের সঙ্গে বাতিল করল বাণিজ্যচুক্তি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণতান্ত্রিক ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আফ্রিকার চার দেশ উগান্ডা, গ্যাবন, নাইজার এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সঙ্গে আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট (আগোয়া) নামের বিশেষ চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র।


৩১ অক্টোবর, মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।


২০০০ সালে আফ্রিকার অর্থনীতির উন্নয়নের স্বার্থে এই মহাদেশের দেশগুলোর সঙ্গে আগোয়া চুক্তি করেছিল যুক্তরাষ্ট্র। এই চুক্তির আওতায় আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ১ হাজার ৮০০টিরও বেশি পণ্য শুল্কমুক্তভাবে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করত।


বাইডেন প্রশাসনের সাম্প্রতিক এই সিদ্ধান্তের পর এখন থেকে আর শুল্ক অব্যাহতির সুবিধা পাবে না উগান্ডা, নাইজার, গ্যাবন এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।


রবিবারের বিবৃতিতে বাইডেন বলেছেন, গণতান্ত্রিক শাসন কায়েমে ব্যর্থতার জন্য নাইজার-গ্যাবনকে এবং মানবাধিকার লঙ্ঘন ের জন্য উগান্ডা ও সেন্ট্রাল রিপাবলিকান আফ্রিকাকে চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে।


চলতি বছর পশ্চিম আফ্রিকার দেশ নাইজার এবং মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। কয়েক মাস আগে ক্ষমতা দখল করলেও এ দু’টি দেশে এখনও গণতান্ত্রিক শাসন ফিরে আসার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।


আর পূর্ব আফ্রিকার দেশ উগান্ডা ও মধ্য আফিক্রার সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক চলতি বছর সমকাম বিরোধী আইন পাস করেছে, যা নিয়ে দুটি দেশে এখনও চলছে বিতর্ক।


সোমবারের বিবৃতিতে বাইডেন বলেন, ‘বছরের পর বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ থাকা সত্ত্বেও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, গ্যাবন, নাইজার এবং উগান্ডা নিজ নিজ দেশে গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকার সমুন্নত রাখতে ব্যর্থ হয়েছে। তাই বাধ্য হয়েই এই চার দেশকে আগোয়া চুক্তি থেকে বাদ দিচ্ছে যুক্তরাষ্ট্র।’


সূত্র: বিবিসি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com