মালয়েশিয়ায় সাংবাদিক গৌতম রায়-এর মৃত্যুতে স্মরণ সভা
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩, ১৮:০৩
মালয়েশিয়ায় সাংবাদিক গৌতম রায়-এর মৃত্যুতে স্মরণ সভা
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সদ্য প্রয়াত প্রবাসী সাংবাদিক গৌতম রায়ের স্মরণে আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাব মালয়েশিয়া। ২৯ অক্টোবর, রোববার সন্ধ্যায় কুয়ালালামপুর বুকিত বিনতাংয়ের একটি রেস্টুরেন্টের হলরুমে এই স্মরণ সভার আয়োজন করা হয়।


প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল কাদেরের পরিচালনায় স্মরণ সভায় সভাপতিত্ব করেন প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা ইমরান রাজু। সভায় প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সিআইপি অহিদুর রহমান অহিদ। স্মরণ সভায় বক্তব্য রাখেন ব্যবসায়ী ও কমিউনিটি নেতা রাশেদ বাদল, ব্যবসায়ী ও রাজনীতিবিদ (দাতো) শ্রী সেলিম জালাল, সাখাওয়াত হক জোসেফ, প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি আমিনুল ইসলাম রতন, বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাব মালয়েশিয়ার সহ-সভাপতি রফিক আহমদ খান, সহ-সভাপতি কায়সার হামিদ হান্নান ও যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম হিরণ।


স্মরণ সভায় অহিদুর রহমান অহিদ বলেন, গৌতম রায় আশির দশকের শেষ দিকে মালয়েশিয়া আসেন। আমরা আসি ৯১ সালে। আমরা মালয়েশিয়া আসার পর থেকেই গৌতম রায়কে চিনতাম, জানতাম। গৌতম রায় ছিলেন একজন শ্রমিকবান্ধব সাংবাদিক। তিনি যদি মালয়েশিয়ায় টাকার পেছনে দৌঁড়াতেন, তাহলে বড় ব্যবসায়ী হতে পারতেন, অনেক টাকার মালিক হতে পারতেন। কিন্তু তিনি টাকা কামানোর পেছনে ছোটেননি। তিনি দীর্ঘ প্রবাসজীবনে কেবলই প্রবাসীদের মঙ্গলের জন্য কাজ করেছেন। মালয়েশিয়ার যে কোন প্রান্তে প্রবাসী বাংলাদেশির সমস্যার কথা জেনেছেন সেখানে ছুটে গেছেন। হাইকমিশনে গিয়ে সাহায্য কামনা করেছেন, কমিউনিটির নেতাদের জানিয়েছেন। যে কোনো উপায়ে সমস্যা সমাধানে প্রবাসীদের সাহায্য করতে সচেষ্ট থাকতেন। তার মতো প্রবাসীদের উপকার করেছেন এমন মানুষ দ্বিতীয়টি নেই।


কমিউনিটির নেতা রাশেদ বাদল বলেন, সাংবাদিক গৌতম রায় মালয়েশিয়ায় প্রথম বাংলা পত্রিকা প্রকাশ করেন, যা ইতিহাস হয়ে থাকবে। তিনি শুধু সাংবাদিক ছিলেন না- তিনি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করা মানুষ। প্রবাসী বাংলাদেশিদের উপকার করাই ছিল তার প্রবাস জীবনের সার্বক্ষণিক ধ্যান-জ্ঞান।


সভাপতির বক্তব্যে মোস্তফা ইমরান রাজু বলেন, মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের অভিভাবক ছিলেন সাংবাদিক গৌতম রায়। যে কোনো বিপদে-আপদে তিনি আমাদের সাহস যোগাতেন। তিনি নতুন সাংবাদিকদের ভালো লেখার, কাজের প্রসংশা করতেন খোলা মনে। তাতে আমরা ভীষণভাবে অনুপ্রাণিত হতাম।


সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ী মতিন সরকার, বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাবের সহ-সভাপতি এম. ফরহাদ হোসেন, সাংবাদিক আশরাফুল মামুন, ইউনিভার্সিটি অব মালায়ার পিএইচডি গবেষক জিনাত এ. তাবাসসুম, শাহাবুদ্দিন আহমেদ, শওকত হোসেন জনি, যুবলীগ নেতা মোহাম্মদ ইকবাল গনি, নজরুল ইসলামসহ অনেকেই।


বিবার্তা/আরিফুজ্জামান/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com