এরদোয়ানের মন্তব্যে তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহার করছে ইসরায়েল
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ১৬:২৫
এরদোয়ানের মন্তব্যে তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহার করছে ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘ইসরায়েল যুদ্ধাপরাধীর মতো আচরণ করছে’ গাজায় ইসরায়েলের চলমান সামরিক অভিযান নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের এমন মন্তব্যের জেরে দেশটি থেকে নিজেদের কূটনীতিকদের সরিয়ে নিয়েছে ইসরায়েল। তুরস্কের একটি কূটনৈতিক সূত্রের বরাতে এ তথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম টিআরটি।


এর আগে গতকাল শনিবার ইস্তাম্বুলে ফিলিস্তিনপন্থী এক বিক্ষোভ সমাবেশে এরদোয়ান বলেন, গাজায় গণহত্যার পেছনে প্রধান অপরাধী পশ্চিমারা। গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধাপরাধীর মতো আচরণ করছে।


তুরস্কের প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেন, ইসরায়েলকে বিশ্বের কাছে যুদ্ধাপরাধী হিসেবে ঘোষণা করব। এর জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা।


পশ্চিমাদের উদ্দেশ্যে এরদোয়ান বলেন, আপনারা কি আবারও ক্রিসেন্ট-ক্রুসেডার যুদ্ধ শুরু করতে চান? পশ্চিমারা ইসরায়েলের কাছে ঋণী, কিন্তু তুরস্ক নয়।


তুরস্কের একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইসরায়েলি কূটনীতিকরা তুরস্কে নেই। তারা ইতিমধ্যে আমাদের দেশ থেকে চলে গেছেন।


অন্যদিকে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এক্সে (সাবেক টুইটার) বলেন, আমি ইসরায়েল ও তুরস্কের মধ্যে সম্পর্কের পুনর্মূল্যায়ন করার জন্য কূটনৈতিক কর্মকর্তাদের পাঠিয়ে দেওয়ার কথা বলেছি।


গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এর মধ্যে শিশুর সংখ্যা প্রায় অর্ধেক। আর আহত ১৭ হাজারের বেশি মানুষ। অপরদিকে হামাসের হামলায় নিহত হয়েছে ১ হাজার ৪০০ ইসরায়েলি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com