ইসরায়েলি হামলায় গাজায় মৃত্যু ছাড়াল ৮ হাজার
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ১২:১১
ইসরায়েলি হামলায় গাজায় মৃত্যু ছাড়াল ৮ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে ৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এক প্রতিবেদনে জানিয়েছে
বিবিসি।


গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকেই গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। হামাসের হামলায় ইসরায়েলে ১৪০০ জন নিহত এবং ২২৯ জনকে জিম্মি করা হয়েছে বলে দাবি করা হয়।


এদিকে গাজার উত্তরাঞ্চলের বেশ কিছু জায়গায় শুক্রবার রাতে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে তীব্র লড়াই হয়েছে বলে দাবি করেছে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডস।


সীমান্ত পেরিয়ে ইসরায়েলি সৈন্য ও ট্যাঙ্ক গাজায় প্রবেশ করলে উত্তর গাজার বেইত হানুন এবং মধ্য গাজার বুরেজের কাছে তীব্র লড়াই হয়েছে বলে হামাসের এক বিবৃতিতে জানানো হয়েছে।


তবে হামাসের এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। অপরদিকে শুক্রবার রাতে গাজায় ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। কিছুক্ষণ পরপরই সেখানে বড় ধরনের বিস্ফোরণ হতে দেখা গেছে। এর আগে শুক্রবার সন্ধ্যায় গাজায় হামলা জোরদার করার ঘোষণা দেয় ইসরায়েল।


এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, গাজায় ইসরায়েলের বোমা হামলা আন্তর্জাতিক আইনের পরিপন্থি। যা বিপর্যয়ের ঝুঁকি তৈরি করছে এবং কয়েক দশক স্থায়ী হতে পারে।


রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সন্ত্রাসী কার্যক্রমের নিন্দা জানাই। ঠিক একইভাবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করে যে কোনো ধরনের হামলার বিরোধিতা করি। বিশেষ করে যখন বেসামরিক নাগরিকরা লক্ষ্যবস্তুতে পরিণত হয়।ল্যাভরভ বলেন, যদি গাজা ধ্বংস হয় এবং ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয় তাহলে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com