আট রুশ নাগরিকের সন্ধানে হামাস
প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ২০:৩০
আট রুশ নাগরিকের সন্ধানে হামাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দি আট রুশ নাগরিককে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন সংগঠনটির পলিটব্যুরোর সদস্য আবু মারজুক। তবে ওই আট রুশ বন্দির অবস্থান এখনও নিশ্চিত করা যায়নি, তাদের খুঁজছে হামাস।


২৮ অক্টোবর, শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ এর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আল জাজিরা।


মস্কোয় সফররত মারজুককে উদ্ধৃত করে আরআইএ জানায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আট ব্যক্তির নামের একটি তালিকা হামাসের কাছে হস্তান্তর করেছে, যাদের সবার দ্বৈত নাগরিকত্ব রয়েছে।


মারজুক বলেন, আমরা এই তালিকাটিকে গুরুত্বসহকারে দেখছি এবং আমরা এ প্রক্রিয়া যত্ন সহকারে পরিচালনা করবো। কারণ, আমরা রাশিয়াকে আমাদের সবচেয়ে কাছের বন্ধু হিসেবে দেখি।


তিনি আরও বলেন, এখন আমরা তালিকার সেই লোকদের খুঁজছি। এটা কঠিন, কিন্তু আমরা খুঁজছি। যত তাড়াতাড়ি আমরা তাদের খুঁজে বের করবো, আমরা তাদের ছেড়ে দেবো। বর্তমান পরিস্থিতির কারণে নানা অসুবিধা সত্ত্বেও আমরা তাদের খুঁজে বের করবো।


এর আগে বৃহস্পতিবার সমর্থন ও বন্দি মুক্তি নিয়ে আলোচনা করতে রাশিয়া সফরে যায় হামাসের একটি প্রতিনিধি দল। আর এ সংবাদ প্রকাশের পরপরই এর নিন্দা জানিয়েছে ইসরাইল।


হামাস প্রতিনিধিদের রাশিয়া থেকে বহিষ্কারের আহ্বান জানিয়ে ইসরাইলের পক্ষ থেকে বলা হয়, হামাস আইএসআইএস- এর চেয়েও জঘন্য সন্ত্রাসী সংগঠন।


তবে পুতিন প্রশাসন বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক ব্যর্থতার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। পাশাপাশি গাজায় বিমানহামলা চালানোর জন্য ইসরাইলের নিন্দা জানিয়ে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মস্কো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com