ফিলিস্তিনিদের ভরসা নোংরা পানি,পচা খাবার
প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ১৭:৪৪
ফিলিস্তিনিদের ভরসা নোংরা পানি,পচা খাবার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধে বিপাকে পড়েছেন ভূখণ্ডটির বেসমারিক লোকজন। গাজার দক্ষিণাঞ্চলের রাফাতের বাসিন্দা আসমা যুদ্ধের কারণে ১০ বছর বয়সী ক্যানসার আক্রান্ত সন্তান ফিরাসকে চিকিৎসা করাতে পারছেন না।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে আসমা জানান, গাজার উত্তরাঞ্চল ও রাফার পূর্বাঞ্চল থেকে অনেক মানুষজন শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। এরমধ্যে তার পরিবারের সদস্যরাও রয়েছেন।


ফিলিস্তিনি এ নারী বলেন, আমার পরিবার থেকে বাবা-মা, ভাইয়ের স্ত্রী, আমার বোন ও তার সন্তান এবং প্রতিবেশীরা আছেন। তারা আমাকে জানিয়েছেন যে, ক্যাম্পের অবস্থা ভয়াবহ। সেখানে নোংরা পানি খাওয়ানো হচ্ছে। এগুলো দিয়ে গোসল করা ও কাপড়ও ধোয়া যাচ্ছে না। অনেকেই পানি খেয়ে অসুস্থ হয়ে যাচ্ছেন।


আসমা বলেন, শরণার্থী ক্যাম্পে খাবারও সীমিত। একজন ব্যক্তিকে একটি অথবা দুটি করে রুটি দেয়া হচ্ছে। সবগুলো খাবারই বাসি। কিছু খাবারে পোকা ধরে গেছে।


ভূক্তভোগীরা জানান, পানির অভাবে ক্যাম্পের মানুষজন গোসল করতে পারছেন। সেইসঙ্গে কাপড়ও ধোয়া যাচ্ছে না। এতে তাদের শরীরে একজিমা ও চুলকানিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।


তিন সপ্তাহ ধরে গাজায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত সাড়ে ৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এর মধ্যে শিশুর সংখ্যা প্রায় ২ হাজার ৭০০। আর আহত ১৭ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত ইসরায়েলি ৪ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com