ফিলিস্তিনের উপর ‘অবিচারের’ ফল এই যুদ্ধ: চীন
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ২০:৫৮
ফিলিস্তিনের উপর ‘অবিচারের’ ফল এই যুদ্ধ: চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনিদের উপর অব্যাহত অত্যাচার ও পবিত্র মসজিদ আল-আকসাকে অপবিত্রকরণের কারণে গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর হামাস ও ইসরায়েলে মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়। যা গত ৭ দিন ধরে চলছে।


হামাস ও ইসরায়েলের সংঘাত নিয়ে আবারও কথা বলেছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়েং উই বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘অবিচারের’ ফল হলো এই যুদ্ধ।


১৩ অক্টোবর, শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে বৈঠক করেন ওয়েং উই। ওই বৈঠক শেষে এমন মন্তব্য করেন তিনি।


ওয়েং উই এ ব্যাপারে বলেন, ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে ঐতিহাসিক অবিচারের ফল হলো হামাস-ইসরায়েল যুদ্ধ। এই যুদ্ধের মূল নিহিত— ফিলিস্তিনিদের দীর্ঘ প্রতীক্ষিত স্বাধীন ও আলাদা রাষ্ট্র গঠনে বিলম্ব করা। এছাড়া ফিলিস্তিনিরা যে ঐতিহাসিক অবিচারের শিকার হয়েছে সেগুলোও ঠিক করা হয়নি।’


এদিকে চীন এমন কথা বললেও বিশ্বের অপর পরাশক্তি যুক্তরাষ্ট্র সরাসরি ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ঘোষণা দিয়েছেন, তাদের পাঠানো অস্ত্র ইসরায়েলকে যেভাবে খুশি সেভাবে ব্যবহারের অনুমতি দিয়েছেন তারা। এছাড়া শুক্রবার সরাসরি ইসরায়েল সফরে আসেন অস্টিন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টের সঙ্গে এদিন বৈঠক শেষে তিনি বলেন, ‘এখন নিরপেক্ষতার সময় নয়।’


সূত্র: আল জাজিরা


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com