এবার দক্ষিণ লেবাননে ইসরায়েলের গোলা, বিমান হামলা
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৮:১৬
এবার দক্ষিণ লেবাননে ইসরায়েলের গোলা, বিমান হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার দক্ষিণ লেবাননের ভূখণ্ডে হিজবুল্লাহ সশস্ত্র গোষ্ঠীর ওপর হামলা চালালো ইসরাইলি সেনাবাহিনী। লেবাননের সীমান্তের কাছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সামরিক চৌকিতে ট্যাঙ্ক-বিরোধী ক্ষেপণাস্ত্র ছোড়ার পর লেবাননের ভূখণ্ডে হামলা চালিয়েছে দেশটি।


ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের জঙ্গি বিমানগুলো লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণ পোস্টে হামলা চালিয়েছে। সীমান্তের নিকটবর্তী দক্ষিণ লেবাননের ওই এলাকায় তারা গোলাবর্ষণও করেছে।


স্থানীয় সময় মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন ইসরাইলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি। তিনি এক্সে (টুইটার) দেয়া এক বার্তায় জানান, লেবাননের ভূখণ্ড থেকে আরব আল-আরামশে একটি সামরিক পোস্টের দিকে অ্যান্টি-ট্যাঙ্ক ফায়ার শনাক্ত করা হয়েছে।


এতদিন শুধু গাজা উপত্যকায় অবস্থিত হামাসের সামরিক ঘাঁটি বা অস্তানা লক্ষ্য করে হামলা চালাত ইসরায়েল। লেবাননের হিজবুল্লাহ হামাসের সঙ্গে দেশটিতে হামলা চালানোর পর এবার তারা পাল্টা হামলা চালিয়ে এ অঞ্চলে উত্তেজনা আরও বাড়িয়েছে।


লেবাননের সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ বলেছে, তারা সোমবার তাদের তিন সদস্যকে হত্যার প্রতিক্রিয়া জানাতে গাইডেড মিসাইল দিয়ে একটি ইসরায়েলি স্থাপনায় হামলা চালিয়েছে।


হিজবুল্লাহর মালিকানাধীন লেবাননের সংবাদ মাধ্যম আল মানারের মতে, মঙ্গলবার দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের দিকেও রকেট ছোড়া হয়েছিল। তবে রকেট ছোড়ার কথা স্বীকার করেনি হিজবুল্লাহ।


লেবাননের সঙ্গে ইসরায়েলের উত্তর সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার প্রমাণ পাওয়া গেছে কারণ আইডিএফ বলেছে, তারা কামান ছুড়ে হামলার জবাব দিয়েছে।


জানা যায়, ইসরাইলি সামরিক পোস্টকে লক্ষ্য করে লেবানন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের জবাবে লেবাননের ভূখণ্ডে এ হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী।


লেবাননের ধায়েরা গ্রাম থেকে ইসরাইলি শহর আরব আল-আরামশের কাছে এই হামলা চালানো হয়। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের তথ্য ও কারা হামলা চালিয়েছে তা জানা যায়নি।


লেবাননের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরাইলে ২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।


দক্ষিণ লেবাননের শহর রামিশের বাসিন্দারা জানান, ইসরাইলি হামলা তাদের শহরের চারপাশে আঘাত করছে।


স্থানীয় লেবানিজ টেলিভিশন চ্যানেল আল-জাদেদের প্রতিবেদনে ধায়েরা গ্রামের কিছু বাড়ি ও কৃষি জমির কাছে একটি জংলাভূমি থেকে সাদা ধোঁয়া ওঠার ভিডিও সম্প্রচার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com