ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০১
ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনি ও আরব বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের প্রতি ইসরায়েলের বিরূপ আচরণের অভিযোগ দীর্ঘদিনের। এর মাঝেই ইসরায়েলিদের জন্য নতুন ভিসা নীতি চালু করেছে যুক্তরাষ্ট্র। নতুন এ ভিসান নীতির আওতায় ইসরায়েলের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ভিসা ছাড়া।


যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য পশ্চিমা অনেক দেশের নাগরিকের ভিসার প্রয়োজন হয় না। আন্তর্জাতিক পরাশক্তিধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সুসম্পর্ক দীর্ঘদিনের। তাই মিত্র দেশ হিসেবে ইসরায়েলিদেরও সে সুবিধা দিতে চলেছে বাইডেন প্রশাসন। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। বুধবার এক সংবাদবাধ্যমের প্রতিবেদনে বিষয়টি বিস্তারিতভাবে উঠে আসে।


প্রতিবেদনে জানানো হয়, ফিলিস্তিনি ও আরব-মার্কিন ভ্রমণকারীদের প্রতি ইসরায়েলের আচরণ নিয়ে নিন্দা ও উদ্বেগের মধ্যে এই সিদ্ধান্ত এলো।


যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, ভিসা ওয়েভার প্রোগ্রামের (ভিডব্লিউপি) জন্য ইসরায়েলকে মনোনীত করা হয়েছে। ইসরায়েলি নাগরিকরা ৩০ নভেম্বরের মধ্যে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।


হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেন, ভিসা ওয়েভার প্রোগ্রামে ইসরায়েলকে অন্তর্ভুক্ত করা আমাদের যৌথ নিরাপত্তা স্বার্থ এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি। এটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের একসঙ্গে এক দশকেরও বেশি সময় ধরে কাজ-সমন্বয়ের বিষয়টি প্রতিনিধিত্ব করে, যা দুই দেশের সন্ত্রাস দমন, আইন প্রয়োগ এবং অন্যান্য অভিন্ন অগ্রাধিকারের ক্ষেত্রে সহযোগিতা বাড়িয়ে তুলবে।


যদিও ইসরায়েলের ভিডব্লিউপি বা ভিসা ছাড়া ভ্রমণের অনুমতি পাওয়া নিয়ে অফিসিয়ালি কোনো ঘোষণা যুক্তরাষ্ট্র না দিলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত আগামীতে জানানো হবে।


এর আগে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে ‘দ্বিরাষ্ট্র’ভিত্তিক সমাধানের পক্ষে মত দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


বাইডেন বলেন, দুই দেশের মধ্যকার সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্র নিরলসভাবে কাজ করে যাবে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ভিসামুক্ত ভ্রমণের সুবিধা দেওয়া যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মানুষের মধ্যকার বন্ধুত্বকে জোরদার করবে। আন্তসংযোগ বাড়ানোর পাশাপাশি অর্থনৈতিক সহযোগিতা ও নিরাপত্তা সমন্বয় করতে এটা সহায়তা করবে।


বিবার্তা/পুলক/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com