শিরোনাম
পোল্যান্ডকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৯
পোল্যান্ডকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ড সাবেক সোভিয়েত আমলের সমরাস্ত্র বাতিল করে আধুনিক অস্ত্র চায়। আর এর জন্য দেশটিকে দুইশো কোটি ডলার ঋণ দিচ্ছে আমেরিকা।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়ে বলেছে, পোল্যান্ড আমাদের একজন খুবই গুরুত্বপূর্ণ সঙ্গী। পোল্যান্ডের নিরাপত্তা ন্যাটোর পূর্বপ্রান্তের সামগ্রিক নিরাপত্তার জন্য জরুরি।


পোল্যান্ডের সঙ্গে বেলারুশের দীর্ঘ সীমান্ত আছে। বেলারুশ আবার রাশিয়ার বন্ধু দেশ। তাদের নিয়ে ন্যাটো ও ইইউ খুবই চিন্তিত।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, প্রতিবেশী ইউক্রেনকে সাহায্য করার ক্ষেত্রে পোল্যান্ড কেন্দ্রীয় ভূমিকা নিয়েছে। তাদের মাধ্যমে আন্তর্জাতিক সাহায্য ইউক্রেনে পৌঁছেছে। তারা প্রতিরক্ষায় খরচও বাড়িয়েছে।


রাশিয়ার আগ্রাসনের পর পোল্যান্ড ইউক্রেনকে তাদের যুদ্ধবিমান দিয়েছে, কামান ও গোলাবারুদ দিয়েছে। এবার তারা নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাও জোরদার করতে চাইছে।


রাশিয়ার আগ্রাসনের পর পোল্যান্ড ইউক্রেনকে তাদের যুদ্ধবিমান দিয়েছে, কামান ও গোলাবারুদ দিয়েছে। সাবেক সোভিয়েত আমলের অস্ত্রই তারা ইউক্রেনকে দিয়েছে। এবার তারা নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাও জোরদার করতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া থেকে অত্যাধুনিক প্রযুক্তির সমরাস্ত্র কিনতে চাইছে।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পোল্যান্ড যাতে আমেরিকা থেকে অস্ত্র কিনতে পারে, তার জন্য বাইডেন প্রশাসন তাদের ঋণ দিচ্ছে।


পোল্যান্ড এই বছর তাদের জিডিপি-র চার শতাংশ অস্ত্র কেনার জন্য খরচ করতে চাইছে।


তবে খাদ্যশস্য নিয়ে পোল্যান্ড ও ইউক্রেনের বিবাদ বেশ বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পোল্যান্ড জানিয়েছে, তাদের কৃষকদের স্বার্থে তারা ইউক্রেনের ফসল পোল্যান্ডের বাজারে বিক্রি করতে চায় না। এই নিয়ে ইউক্রেন বিরূপ মন্তব্য করায় পোল্যান্ড জানিয়ে দিয়েছে, তারা আর ইউক্রেনকে অস্ত্র দিয়ে কোনো সাহায্য করবে না।


বিশেষজ্ঞদের মতে, পোল্যান্ডের ক্ষমতাসীন দক্ষিণপন্থি দল ভোটের আগে এই মনোভাব নিয়েছে। পোল্যান্ডের তরফে যা দেয়ার ছিল, তারা তা পুরোটাই দিয়ে দিয়েছে।


অ্যামেরিকা এই ঘটনাকে বেশি গুরুত্ব না দিয়ে বোঝাতে চাইছে, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন জয় পেলে পোল্যান্ডের সুবিধা হবে।


তথ্যসূত্রঃ জিএইচ/এসজি


বিবার্তা/পুলক/সউদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com