চার মাসে সর্বনিম্ন বৈদেশিক মুদ্রার রিজার্ভের মুখ দেখল ভারত
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০৪
চার মাসে সর্বনিম্ন বৈদেশিক মুদ্রার রিজার্ভের মুখ দেখল ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত চার মাসের মধ্যে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বনিম্ন হয়েছে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) জানিয়েছে, দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ টানা দ্বিতীয় সপ্তাহে কমেছে ও ১৫ সেপ্টেম্বর সপ্তাহ শেষে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮৬০ মিলিয়ন মার্কিন ডলার কমে ৫৯৩ দশমিক ০৪ বিলিয়ন ডলারে নেমে গেছে।


২২ সেপ্টেম্বর, শুক্রবার আরবিআই’র প্রকাশিত তথ্যের বরাতে জানা যায়, ভারতে টানা দ্বিতীয় সপ্তাহের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পেয়েছে। আর এতে করে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভের বর্তমান মূল্য ৪ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে।


মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের পেছনে গত বছর থেকে বৈশ্বিক উন্নয়নের কারণে সৃষ্ট চাপের মধ্যে ভারতীয় রুপিকে রক্ষা করার জন্য আরবিআইয়ের নেওয়া পদক্ষেপগুলোকে দায়ী করা হচ্ছে। আরবিআই প্রকাশিত উইকলি স্ট্যাটিসটিকাল সাপ্লিমেন্ট অনুসারে, বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি প্রধান উপাদান বৈদেশিক মুদ্রার সম্পদও ৫১১ মিলিয়ন ডলার হ্রাস পেয়ে ৫২৫ দশমিক ৯১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।


২০২১ সালের অক্টোবর মাসে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায় উঠেছিল। সেসময় দেশটির রিজার্ভ দাঁড়ায় ৬৪৫ বিলিয়ন বা ৬৪ হাজার ৫০০ কোটি ডলারে। কিন্তু এরপর থেকে রুপির দরপতন ঠেকাতে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ডলার বিক্রি শুরু করে। এর ফলে রিজার্ভ কমতে শুরু করে। তাছাড়া বিভিন্ন বৈশ্বিক কারণেও ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে।


আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক রুপির বাজার স্থিতিশীল রাখতে ‘জিরো টলারেন্স’ নীতিতে অনুসরণ করছে। তাছাড়া দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ পর্যাপ্ত রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।


বিবার্তা/পুলক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com