বন্যার পর লিবিয়ায় নতুন আতঙ্ক ল্যান্ডমাইন
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০১
বন্যার পর লিবিয়ায় নতুন আতঙ্ক ল্যান্ডমাইন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার উপকূলবর্তী শহর ডেরনা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় মানুষ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাদের খাওয়ার পানি নেই। যেখান থেকে খাওয়ার পানি আসে, তার উৎসমুখে বন্যার পানি ঢুকে যাওয়ায় খাওয়ার পানি বিষাক্ত হয়ে গেছে। ফলে দূর থেকে পানি আনা ছাড়া আর কোন উপায় নেই তাদের। কিন্তু দূরে যেতে তারা ভয় পাচ্ছেন, কারণ বন্যার পানির নিচে কোথায় ল্যান্ডমাইন পোঁতা আছে, তারা বুঝতে পারবেন না। বস্তুত, কোন কোন এলাকায় বিপুল পরিমাণ ল্যান্ডমাইন আছে বলে তারা জানিয়েছেন।


স্থানীয় এক প্রশাসক জানিয়েছেন, ডায়েরিয়া রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। শনিবার পর্যন্ত ১৫০ জনের পেটের অসুখ হয়েছে। কিছু মানুষকে হাসপাতালেও পাঠাতে হয়েছে। বিষাক্ত পানি খেয়ে আরো মানুষ আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ল্যান্ডমাইন বিস্ফোরণ এখনও হয়নি। কিন্তু ল্যান্ডমাইনের ভয়ে মানুষ পানি আনতে দূরে যাচ্ছেন না।


গণমাধ্যম থেকে জানা গেছে, ডেরনায় ৮৯১টি বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে। ৩৯৮টি বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। ঠিক কত মানুষের মৃত্যু হয়েছে, তা-ও স্পষ্ট নয়। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় এগারো হাজার মানুষের মৃত্যু হয়েছে। কোন কোন সংস্থা এর চেয়েও বেশি মৃত্যুর কথা বলছে। কিছু জায়গায় এখনও পৌঁছানো সম্ভব হয়নি। ফলে সেখানে উদ্ধার কাজই শুরু করা যায়নি।


২০১১ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া। গদ্দাফির মৃত্যুর পর দেশে স্থিতিশীলতা আসেনি। কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে এই বন্যায় বিপুল ক্ষতি হয়েছে। মৃত্যু হয়েছে বহু মানুষের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com