রেলস্টেশনের এক ইঁদুর ধরতে খরচ ৪১ হাজার টাকা!
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৫
রেলস্টেশনের এক ইঁদুর ধরতে খরচ ৪১ হাজার টাকা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের লাখনৌতে রেলস্টেশনের প্রতিটি ইঁদুর ধরতে খরচ হয়েছে ৪১ হাজার টাকা। সম্প্রতি এমন তথ্য জানিয়েছে ভারতের রেল বিভাগ। এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস।


ভারতের চন্দ্রশেখর গৌর নামে এক ব্যক্তি তথ্য অধিকার আইনে জানতে চান, রেলস্টেশনের ইঁদুর ধরতে কত খরচ হয়েছে? তার এই প্রশ্নের জবাব দিয়েছে লাখনৌ জেলা। তারা জানিয়েছে, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তারা সব মিলিয়ে ১৬৮টি ইঁদুর ধরেছিল। তাতে তাদের খরচ হয়েছে ৬৯.৫ লাখ টাকা। অর্থাৎ প্রতিটি ইঁদুর ধরতে খরচ হয়েছে ৪১ হাজার টাকা।


তবে চন্দ্রশেখর শুধু লাখনৌ নয়, দিল্লি, আম্বালা, মোরাদাবাদ, ফিরোজপুর জেলার কাছেও জানতে চেয়েছিলেন। কিন্তু শুধুমাত্র লাখনৌ জেলা তার ‍প্রশ্নের জবাব দিয়েছে।


ইঁদুর ধরার খবর জানতে চাওয়ার পাশাপাশি তিনি আরও জানতে চেয়েছিলেন ইঁদুর রেলের কী ক্ষতি করে? সেই ক্ষতির পরিমাণটা ঠিক কত? তবে তার এই প্রশ্নের উত্তর অবশ্য রেল বিভাগ পুরোপুরি দিতে পারেনি। তবে রেল বিভাগ জানিয়েছে, কত জিনিসের ক্ষতি করে তার হিসাব নেই। এটা নিয়ে মূল্যায়ন করা হয়নি।
অন্যদিকে আম্বালা জেলা জানিয়েছে, ২০২০ সালের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তারা ইঁদুরের ও পোকামাকড়ের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল। তাতে তাদের খরচ হয়েছিল ৩৯.৩ লাখ টাকা। তবে কতগুলো ইঁদুর তারা ধরেছে তার হিসাব তারা দেয়নি।


তবে লখনৌ জেলা এক বিবৃতিতে জানিয়েছে, আরশোলা, ইঁদুর, মশাসহ যাবতীয় বিষয় প্রতিরোধের জন্য প্রতি বছর ২৩.২ লাখ টাকা খরচ করা হয়। প্রতি বছর ২৫০০০ কোচে এই কাজ করা হয়। সেক্ষেত্রে প্রতি কোচে ৯৪ টাকা করে খরচ হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com