মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক সাংবাদিক গীতা মেহতার চির বিদায়
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০০:৪৭
মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক সাংবাদিক গীতা মেহতার চির বিদায়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মুক্তিযুদ্ধ দেখার অভিজ্ঞতা তথ্যচিত্রে ফ্রেমবন্দি করে যাওয়া ভারতীয় সাংবাদিক গীতা মেহতা আর নেই। শনিবার (১৬ সেপ্টেম্বর) ভারতের রাজধানী দিল্লির বাসভবনে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।


১৭ সেপ্টেম্বর, রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।


মৃত্যুকালে গীতা তার ছেলেকে রেখে গেছেন। আর তার প্রকাশক স্বামী সনি মেহতা আগেই মারা গেছেন।


১৯৭০-৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্রের টেলিভিশন নেটওয়ার্ক এনবিসির যুদ্ধ সংবাদদাতা ছিলেন গীতা মেহতা। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়ের মতো ঐতিহাসিক ঘটনার একজন প্রত্যক্ষদর্শী হিসেবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করেন তিনি।


সাহিত্য ও শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৯ সালে ভারত সরকার গীতা মেহতাকে দেশটির চতুর্থ সর্বোচ্চ বেসমারিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত করে। তবে গীতা মেহতা সম্মাননা নিতে অস্বীকৃতি জানান। কারণ হিসেবে ওই বছরে লোকসভা নির্বাচনের কথা বলেন তিনি।


১৯৪৩ সালে বিজু পট্টনায়ক ও জ্ঞান পট্টনায়কের কোল আলো করে দিল্লিতে জন্ম হয়েছিল গীতার। ভারতের পড়াশোনা শেষ করে ইউকের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করেন তিনি। তার লেখা একাধিক গ্রন্থ ব্যাপকভাবে সমাদৃত। কর্ম কোলা, স্নেক, ল্যাডার, এ রিভার সূত্র, দ্য ইটারনাল গণেশা- এমন বহু ধরনের বই তিনি লিখেছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com